Friday, April 26, 2024

বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের ভুটানের রাজার কাছে পরিচয় পত্র পেশ

- Advertisement -

হিমালয়ের পাদদেশের অপার সৌন্দর্যমণ্ডিত বন্ধু রাষ্ট্র ভুটানের রাজার নিকট বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত শিবনাথ রায় পরিচয়পত্র পেশ করেছেন। ১৭ ফেব্রুয়ারি ২০২৩ সালের সকালে ভুটানের ঐতিহ্যবাহী তাশি-চোজং প্রাসাদে ভুটানের পঞ্চম রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক এর নিকট একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে তিনি পরিচয় পত্র পেশ করেন।

ভুটানের ঐতিহ্যবাহী শোভাযাত্রা এবং সাংস্কৃতিক দলের মাধ্যমে অত্যন্ত জাক-জমকের সাথে বাংলাদেশের রাষ্ট্রদূতকে ভুটানের রাজার রাজ প্রাসাদে বরণ করা হয় এবং স্থানীয় নানা প্রথা ও রীতির মধ্য দিয়ে পরিচয় পত্র পেশ অনুষ্ঠান সম্পন্ন হয়। এ সময় ভুটানের পররাষ্ট্রমন্ত্রী, রাজার চেম্বারলেন, পররাষ্ট্র সচিব, রাষ্ট্রাচার প্রধান, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং রাজ দরবারের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, রাষ্ট্রদূতের সহধর্মিনী মল্লিকা রায় শান্তা এবং বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর সুজন দেবনাথ উপস্থিত ছিলেন।

পরিচয়পত্র গ্রহণের পর ভুটানের রাজা রাষ্ট্রদূত শিবনাথ রায়ের সাথে বৈঠকে মিলিত হন। বৈঠকের শুরুতেই রাষ্ট্রদূত ভুটানের মহা মহিম রাজাকে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন। বৈঠকে দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট সকল বিষয়ে আলোচনা হয়। রাজা ওয়াংচুক রাষ্ট্রদূতকে ভুটানে তার দায়িত্ব পালনকালে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন এবং দু’দেশের মধ্যে বিদ্যমান চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরোও বেগবান করার নিশ্চয়তা প্রদান করেন।

বাংলাদেশ ও ভুটানের মধ্যে ট্রানজিট চুক্তি স্বাক্ষর, অগ্রাধিকার মূলক বাণিজ্য চুক্তি, নৌ-ট্রানজিট চুক্তি ইত্যাদির মাধ্যমে দুই দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য আরো বিস্তার লাভ করবে বলে দু’পক্ষ অভিমত ব্যক্ত করেন। সভায় ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি এবং ভুটানে ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি বিষয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হয়। এতদ সঙ্গে ভুটানে স্বাস্থ্যসেবা উন্নয়নে একটি বার্ন ইউনিট স্থাপনে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর সদিচ্ছা ও অভিপ্রায় মহামহিম রাজাকে অবহিত করা হয় এবং মহামহিম রাজা মাননীয় প্রধানমন্ত্রীকে এই অভিপ্রায়ের জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

অতঃপর ঐদিন সন্ধ্যায় বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত শিবনাথ রায়ের সম্মানে ভুটানের কৃষিমন্ত্রী ঈশেপেন জোর থিম্পুস্থ লা-মেরিডিয়ান হোটেলে বিশেষ সম্বর্ধনা ও নৈশ ভোজের আয়োজন করেন। উক্ত সম্বর্ধনা অনুষ্ঠানে ভুটানের সংসদের স্পিকার, মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, সচিববৃন্দ, থিম্পুস্থ রাষ্ট্রদূতগণ, ভুটান সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ভুটানের কৃষিমন্ত্রী তার বক্তব্যে নবাগত রাষ্ট্রদূতের মাধ্যমে ভুটান ও বাংলাদেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক সম্পর্ক আগামীতে আরো বেগবান ও উজ্জ্বল হবে মর্মে অভিমত ব্যক্ত করেন। রাষ্ট্রদূত শিব নাথরায় বাংলাদেশ-ভুটানের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে তার প্রচেষ্টা অব্যাহত থাকবে মর্মে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন এবং এ লক্ষ্যে ভুটানের সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত