Friday, May 3, 2024

ঐশী যখন অঞ্জু ঘোষ!

- Advertisement -

‘আমার কাঙ্কের কলসী, জলে গেল রে ভাসি/ মাঝিরে তোমার নৌকার ঢেউ লাগিয়ারে’। বাংলা সিনেমার তুমুল জনপ্রিয় এক গান। অনেকের দাবি, কলকাতা গ্রামোফোন কোম্পানিতে সংগীত পরিবেশনকারী বৃহত্তর সিলেটের একমাত্র বাউল শিল্পী বাউল কামাল পাশার (কামাল উদ্দিন) কণ্ঠে কামাল ভনিতায় গানটি তারা শুনেছেন। এছাড়া পাকিস্তান আমলেও টেপরেকর্ডারে গানটি কামাল ভনিতায় শোনা গেছে।

গানটি তাপস পাল ও অঞ্জু ঘোষ অভিনীত ‘প্রাণসজনী’ নামের ভারতীর বাংলা চলচ্চিত্রেও ব্যবহৃত হয়েছে। তাতে গীতিকারের নাম উল্লেখ করা হয়নি। গানটিতে সুর দেন সাবিনা ইয়াসমিন। গেয়েছেন সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোর। একইভাবে বাংলাদেশের ‘প্রেমের স্মৃতি’ সিনেমায় গানটি পরিবেশন করেন রুনা লায়লা ও এম এ খালেক। যাতে অভিনয় করেন নায়িকা চম্পা, নায়ক মান্না ও আলীরাজ। তাতেও গীতিকারের কোনো নাম উল্লেখ করা হয়নি। তাদের আগে একটি অডিও অ্যালবামে গানটি পরিবেশন করেন ফেরদৌসী রহমান।

সিনেমাটির পরিচালক আবু তাওহিদ বলেন, ‘গানটি দিয়ে আমাদের সিনেমার ক্যামেরা ক্লোজ করলাম। তিন বছরে শেষ হলো সিনেমাটির কাজ। এই গানটি রেখে পুরনো দিনের সিনেমার একটি আমেজ রাখার চেষ্টা করেছি। তাপস পাল ও অঞ্জু ঘোষের মতো বা চম্পা, মান্না-আলীরাজের মতো হয়ত হবে না। তবু ঐশী ও রোহান চেষ্টা করেছে।’ তিনি আরও জানান, সিনেমাটি চলতি বছরই মুক্তি পাবে।

অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত