Wednesday, May 1, 2024

যশোরে পৃথক যৌতুক মামলায় দুইজনের তিন বছর করে সশ্রম কারাদন্ড

- Advertisement -

যশোরে দুইটি যৌতুক মামলায় দুই আসামির তিন বছর করে সশ্রম কারাদন্ড ও অর্থদন্ডে আদেশ দিয়েছে যশোরের একটি আদালত। দন্ডপ্রাপ্তরা হলেন, যশোরের ঝিকরগাছার মৌতা গ্রামের লুৎফর রহমানের ছেলে তরিকুল ইসলাম ও ঝিনাইদহ মহেশপুরের পার গোপালপুর গ্রামের লিয়াতক আলীর ছেলে টিটো মিয়া।

বুধবার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক শম্পা বসু আলাদা রায়ে এ সাজা দিয়েছেন।

মামলার অভিযোগে জানা গেছে, ২০১৯ সালের ১ অক্টোবর আসামি তরিকুল ইসরাম শার্শার শুড়া গ্রামের সোহরাব হোসেনের মেয়ে রোকিয়া খাতুনকে বিয়ে করেন। বিয়ের পর তলিকুলকে সোনার আংটিসহ সংসারের যাবতীয় মালামাল দেয়া হয়। কয়েক মাস যেতে না যেতে তরিকুল বিদেশে যাবে দুই লাখ টাকা যৌতুক দাবি করে স্ত্রীর উপর শারিরীক ও মানসিক নির্যাতন শুরু করেন। ২০২০ সালের সেপ্টেম্বর মাসে রোকিয়া খাতুন যৌতুকের টাকা দিতে অস্বীকার করায় তার স্বামী তাকে পিতার বাড়ি তাড়িয়ে দেন। ২৩ অক্টোবর বিষয়টি মীমাংসায় ব্যর্থ হয়ে তিনি আদালতে স্বামীর বিরুদ্ধে যৌতুক নিরোধ আইনে মামলা করেন।

এ মামলায় তাকে তিন বছর সশ্রম কারাদন্ড, তিন হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদন্ডের আদেশ দেন বিচারক। সাজাপ্রাপ্ত তরিকুল ইসলাম পলাতক আছে।

অপর দিকে, ২০২১ সালের ২২ জানুয়ারি আসামি টিটো মিয়া যশোর চৌগাছার স্বরূপদাহ গ্রামের হাতেম মন্ডলের মেয়ে ইয়াসমিন খাতুনকে পারিবারিক ভাবে বিয়ে করেন। বিয়ের পর পালসার মোটরসাইকেল যৌতুক দাবি করে টিটো মিয়া তার স্ত্রীর উপর নির্যাতন শুরু করেন। মোটরসাইকেল দিতে অস্বীকার করায় ইয়সমিনকে ওই বছরের পহেলা অক্টোবর মারপিট করে তার স্বামী পিতার বাড়ি তাড়িয়ে দেন। ১৭ অক্টোবর ইউনিয়ন পরিষদের অনুষ্ঠিত সালিসে টিটো যৌতুক ছাড়া তার স্ত্রীকে নিবেন না বলে জানিয়ে চলে যান। মীমাংসায় ব্যর্থ হয়ে ৯ নভেম্বর ইয়াসমিন তার স্বামীর বিরুদ্ধে আদালতে মামলা করেন।

এ মামলার রায়ে বিচারক আসামি টিটো মিয়াকে তিন বছর সশ্রম কারাদন্ড, তিন হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদন্ডের আদেশ দিয়েছেন। সাজাপ্রাপ্ত টিটো মিয়া পলাতক আছে।

রাতদিন সংবাদ/আর কে-১৭

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত