Friday, May 3, 2024

যশোর সরকারি এমএম কলেজে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

- Advertisement -

যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজে ‘ট্রান্সফর্মিং স্মাইলস ইনহ্যান্সিং লাইভস’ শিরোনামে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে এমএম কলেজ সমাজবিজ্ঞান বিভাগের আয়োজনে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূলবক্তা হিসেবে ছিলেন আমেরিকার টেক্সাস’র বিশিষ্ট ডেন্টিস্ট ও ওরাল এডুকেটর ডা. মোহাম্মদ চৌধুরী। সেমিনারে প্রধান অতিথি ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার। সভাপতিত্ব করেন সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান কামরুল এনাম এবং আয়োজক হিসেবে ছিলেন- বিভাগের সহযোগী অধ্যাপক ডা. খ ম রেজাউল করিম।

সেমিনারে দীর্ঘ তিন ঘন্টা প্রায় দুইশ’ শিক্ষার্থীর মধ্যে ‘ওরাল হেলথ’ বিষয়ে কী-নোট উপস্থাপন করেন প্রবাসী ডা. মোহাম্মদ চৌধুরী। দাঁত-কে সুস্থ রাখার উপায়, গুরুত্ব ও মাধ্যম এর পাশাপাশি কোন টুথব্রাশ ও পেস্ট দাঁতের জন্য প্রয়োজন সব তিনি আলোচনা করেন এবং প্রেজেন্টেশন দেখান। অনুষ্ঠানের শেষে প্রশ্নোত্তর পর্বের মধ্যে দিয়ে শিক্ষার্থীদের সাথে আলোচনা হয়।

ডা. মোহাম্মদ চৌধুরী বলেন, দাঁত থাকতে আমরা দাঁত এর মর্ম বুঝি না যেমন সত্যি, তেমনি সত্যি আমরা আসলে সঠিক পন্থাও জানি না। এজন্যই শিক্ষার্থীদের মধ্যে এই জ্ঞান ছড়িয়ে দেওয়ার সীমিত প্রয়াস। দীর্ঘদিন পর বাংলাদেশে এসে শিক্ষার্থীদের এতো ধৈর্য ও আবেগ দেখে আমি বিমুগ্ধ।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার বলেন, এমন আন্তর্জাতিক সেমিনার আমাদের শিক্ষার্থীরা পাচ্ছে এটা আমাদের সৌভাগ্য। আজ আমিও অনেক কিছু শিখলাম।

রাতদিন সংবাদ/আর কে-১৭

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত