Sunday, May 19, 2024

অবশেষে যশোরে স্বস্তির বৃষ্টি

- Advertisement -

দেশের ওপর দিয়ে বয়ে সবচেয়ে দীর্ঘমেয়াদি তাপপ্রবাহের পর বিভিন্ন জায়গায় ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। তবে চরম মনোভাবাপন্ন আবহাওয়ার কবলে থাকা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা যশোরে কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা পাওয়ার অপেক্ষা শেষ হয়েছে। সাথে কিছুটা ঝড়ও হাওয়ায় বয়ে গেছে এ এলাকা দিয়ে।

সোমবার বিকাল ৫টার পর থেকে ঝড় হাওয়া। কিছু সময় পর থেকেই শুরু হয় বৃষ্টি, সঙ্গে ঠান্ডা বাতাসে তীব্র গরম থেকে আপাতত স্বস্তি মিলেছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে , বৃষ্টি চলে আসায় আগামী এক সপ্তাহ তাপমাত্রা আর বাড়ার সম্ভাবনা নেই। বিচ্ছিন্নভাবে এই এক সপ্তাহ সারাদেশে বৃষ্টিসহ বজ্রপাতের সম্ভাবনা আছে।

এক সপ্তাহ পরে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে তবে তা সাম্প্রতিক সময়ের মত তীব্র হবে না বলেও জানানো হয়েছে। এছাড়া বিভিন্ন এলাকায় কালবৈশাখী ঝড়েরও সম্ভাবনা থাকায় সতর্কবার্তা দেওয়া হয়েছে।

এবার এপ্রিল মাস জুড়েই দেশের ওপর দিয়ে বয়ে গেছে তাপপ্রবাহ, এতো দীর্ঘ সময় টানা তাপপ্রবাহ আর দেখা যায়নি। এরমধ্যেই ৫২ বছরের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোর ও চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তবে রোববার থেকে দেশের বিভিন্ন জায়গায় ঝড়-বৃষ্টি শুরু হওয়ায় এদিন চুয়াডাঙ্গার তাপমাত্রা কমে কমে এসেছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার থেকে দেশের সব বিভাগেই বৃষ্টির দেখা যেতে পারে। এর মধ্যে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গা এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুএক জায়গায় বৃষ্টি হতে পারে।

এদিন তিন জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে। ঝোড়ো হাওয়ার পাশাপাশি বৃষ্টির সঙ্গে বজ্রপাত হতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, কুমিল্লা ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্র বৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

সোমবার খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং  ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিল পড়তে পারে।

এছাড়া একইসময়ে ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অধিকাংশ জায়গা থেকে প্রশমিত হতে পারে।

বিশেষ প্রতিনিধি

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত