Sunday, May 19, 2024

আগামীকাল ২৫ জানুয়ারী মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ২০০তম জন্ম বার্ষিকী পদক প্রদান

- Advertisement -

মোঃ জাকির হোসেন,কেশবপুরঃ আগামীকাল ২৫ জানুয়ারি সনেট কবিতার জনক ক্ষ্যতিমান কবি ও সাহিত্যিক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ২০০ তম জন্ম দিন। জন্মদিন উপলক্ষে মেলার ৭ম দিন মধুমঞ্চে যশের জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা, মধুসূদন পদক প্রদান সাংস্কৃতি অনুষ্ঠান হবে।

এছাড়াও বিভিন্ন সাংস্কৃতি সংগঠন নানা আয়োজন করেছে বলে জানযায়। প্রতি বছর কবির জন্মদিন উপলক্ষে সাগরদাঁড়ীতে জানুয়ারি মাসের ২৫ তারিখ থেকে৭ দিন ব্যাপী মধুমেলা হয়ে আসছিলো প্রথম থেকে। এর পর ফেব্রুয়ারীর প্রথম সপ্তাহে এস এসসি ও দাখিল পরীক্ষার কারনে মেলা শুরুর দিন এগিয়ে আনা হতো ২১ অথবা ২২ জানুয়ারী থেকে। এরই মধ্যে এবারই প্রথম মেলা হচ্ছে ৯ দিন ব্যাপী। যার উদ্ভোধন হয়েছে ১৯ জানুয়ারী সন্ধায়।

১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোরের কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদের তীরে সাগরদাঁড়ী গ্রামে জমিদার রাজ নারায়ণ দত্ত ও মাতা জাহ্নবী দেবীর ঘরে তিনি জন্ম গ্রহণ করেন। তিনি সুদুর ফ্রান্সের ভার্সাই নগরীতে বসে মাতৃভাষা বাংলা নিয়ে রচনা করেছেন অসংখ্য সাহিত্য কর্ম। মেঘনাধ বধ কাব্য, শর্মীষ্ঠা নাটক, বুড়ো শালিকের ঘাঁড়ে রো নাটক, কৃষ্ণ কুমারী নাটকসহ তার লেখনি অনেকেই আয়ত্ব করতে চেয়েছেন ,কিন্ত আজও কেউ পারেনি।এ জন্যেই মাইকেল মধুসূদন দত্ত তার সুক্ষ্যাতির প্রশংসিত হবার দাবীদার তিনি নিজেই। তার মত লেখক আর কেউ হতে পারেননি। ছেলে বেলায় নিজ গ্রাম সাগরদাঁড়ীর এক পাঠশালায় মাওলানা লুৎফর রহমানের কাছে শিশু মধুসূদন তার শিক্ষা জীবনে আরবী শিক্ষালাভ করেন। কিন্তু গাঁয়ের পাঠশালায় তিনি বেশি দিন শিক্ষা লাভ করতে পারেননি। পিতা রাজনারায়ন দত্ত কর্মের জন্য পরিবার নিয়ে কলকাতার খিদিরপুরে যেয়ে বসবাস শুরু করেন। সেখানে মধুসূদন দত্তকে চলে যেতে হয়। শেষ জীবনে অর্থাভাব, ঋণগ্রস্থ ও অসুস্থতায় মাইকেল মধুসূদন দত্তের জীবন দূর্বিষহ হয়ে উঠেছিল। তিনি যখন খুব কষ্টের মধ্যে দিনাতিপাত করছিলেন তখন তাকে আর্থীক ভাবে সহায়তা করেন ইশ্বর চন্দ্র বিদ্যাসাগর। এরপর সকল চাওয়া পাওয়াসহ সকল কিছুর মায়া ত্যাগ করে ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতায় মাত্র ৪৯ বছর বয়সে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

দিবসটি স্মরণে ১৯৭২ সাল থেকে কবির জন্মবার্ষিকী তার জন্মস্থান সাগরদাড়েিত পালিত হয়ে আসছে। এরই মধ্যে ১৯৯৪ সাল থেকে প্রতিবছর সংষ্কৃৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠ পোষকতায় যশোর জেলা প্রশাসনের আয়োজনে কেশবপুরের সাগরদাঁড়িতে মাইকেল মধুসূদন দত্তের জন্ম জয়ন্তি ও সপ্তাহব্যাপী মধু মেলার আয়োজন করা হয়।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত