Tuesday, April 30, 2024

যশোরে নতুন কর অঞ্চল হচ্ছে ; যুক্ত হবে নড়াইল, মাগুরা ও ঝিনাইদহ জেলা

- Advertisement -

যশোরসহ দেশের আরো আট জেলায় হচ্ছে নতুন কর অঞ্চল। জেলাগুলো হলো, যশোর, কুষ্টিয়া, নরসিংদী, ফরিদপুর, কক্সবাজার, দিনাজপুর, নোয়াখালী ও পাবনা। যশোর কর অঞ্চলে থাকবে যশোর, নড়াইল, মাগুরা ও ঝিনাইদহ জেলা।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। ২০ ডিসেম্বর সেরা করদাতাদের সম্মাননা অনুষ্ঠানে নতুন কর অঞ্চলের ঘোষণা দেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম।

এনবিআরের আয়কর বিভাগ মাঠপর্যায়ে কার্যক্রম সম্প্রসারণের অংশ হিসেবে এ উদ্যোগ নিয়েছে। বর্তমানে ৩১টি কর অঞ্চল আছে। নতুন করে যোগ হবে ২৮টি। এসব কর অঞ্চল দিয়ে এলাকা ও বিষয়ভিত্তিক কার্যক্রম পরিচালনা করে আয়কর বিভাগ।

এনবিআর সূত্রে জানা গেছে, যশোর কর অঞ্চলে যশোর, নড়াইল, মাগুরা ও ঝিনাইদহ জেলা অন্তর্ভূক্ত হবে। এসব জেলার ব্যক্তি শ্রেণির করদাতা ও প্রাতিষ্ঠানিক করদাতারা কর দেবেন এবং তাদের কর সংক্রান্ত সব কার্যক্রম এ কর অঞ্চল থেকে পরিচালিত হবে। এছাড়া তাদের কর নথি সংরক্ষিত থাকবে।

এছাড়া চারটি বিশেষায়িত নতুন কর অঞ্চল হচ্ছে। যেমন, কর ফাঁকি ধরার জন্য আয়কর গোয়েন্দা ও তদন্ত ইউনিট করা হবে। এছাড়া বিদেশে টাকা পাচারসহ আন্তর্জাতিক চুক্তি ও ট্রান্সফার প্রাইসিং বিষয় দেখভালের জন্য আন্তর্জাতিক কর ইউনিট হচ্ছে। এছাড়া ই-ট্যাক্স ম্যানেজমেন্ট ইউনিট এবং উৎসে কর ব্যবস্থাপনা ইউনিট নামে নতুন কর অঞ্চল হবে।

এনবিআর সূত্রে আরো জানা গেছে, এখন ঢাকায় ১৫টি কর অঞ্চল আছে। এগুলোকে ২৫টি কর অঞ্চলে পুনর্গঠিত করা হবে। চট্টগ্রামের চারটি কর অঞ্চল ছয়টিতে বিভক্ত হবে। এ ছাড়া আরো কয়েকটি কর অঞ্চল বিভক্ত হবে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত