Friday, May 17, 2024

ডলার সংকটে আলু ও চিনির বাজার অস্থিতিশীল

- Advertisement -

বিবিসি বাংলা: ডলারের সংকটের কারণে দেশের বাজারে আবারো অস্থিতিশীল হয়ে উঠেছে আলু ও চিনির দাম। আমদানি শুরুর পর নিম্নমুখী হয়ে উঠলেও গত তিনদিনে আলুর দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। নির্ধারিত দামের চেয়ে ১৫-২০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে চিনি।

ব্যবসায়ীদের দাবি, ডলারের সংকটে আমদানিতে অতিরিক্ত অর্থ পরিশোধ করতে হচ্ছে। এ কারণে পণ্য দুটির দাম বাড়ছে।

যুক্তরাষ্ট্রের চিঠিতে শর্তহীন সংলাপের আহ্বান

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিএনপি, জাতীয় পার্টি ও আওয়ামী লীগকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের তাগিদ দিয়ে বিবদমান সব পক্ষকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘে বাংলাদেশ মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা

জেনেভায় চলমান জাতিসংঘ মানবাধিকার পরিষদের চতুর্থ ইউপিআর বা সার্বজনীন নিয়মিত পর্যালোচনার অংশ হিসেবে বাংলাদেশের সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

সেখানে গুম বিষয়ক আন্তর্জাতিক সনদে স্বাক্ষর এবং গুমের অভিযোগগুলো স্বাধীনভাবে তদন্তের আহ্বান জানানো হয়। নির্যাতনবিরোধী সনদ কনভেনশন এগেইন্স টর্চারের অতিরিক্ত প্রোটোকল স্বাক্ষরের সুপারিশও করে অনেক দেশ।

ডিজিটাল নিরাপত্তা আইনে পরিবর্তন আনা এবং সাইবার নিরাপত্তা আইনের বিষয়েও আলোচনা হয়। নতুন এ আইন মত প্রকাশের স্বাধীনতাকে মারাত্মকভাবে সংকুচিত করবে বলে অভিমত বিভিন্ন দেশের প্রতিনিধিদের।

বিএনপির অবরোধে ৪৮০ গ্রেপ্তার, তিন বাস পুড়লো

বিএনপি ও সমমনাদের চতুর্থ দফা অবরোধের দ্বিতীয় দিন সোমবার ঢাকাসহ দেশে তিনটি বাসে আগুন দেওয়া হয়। এই নিয়ে দুই দিনের অবরোধে ১৪টি যানবাহনে আগুন দেওয়া হলো।

দেশের কয়েক স্থানে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের বিক্ষিপ্ত সংঘর্ষ হয়। সারা দেশে পুলিশ ৪৮০ জনকে গ্রেপ্তার করেছে।

সন্ধ্যায় শনির আখড়া চৌরাস্তা ব্রিজের ওপর একটি যাত্রীবাহী বাসে এবং রবিবার দিবাগত রাতে বনানী এলাকায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি স্টাফ বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত