Friday, May 17, 2024

বেনাপোল দিয়ে ২৮ টি ট্রাকে করে মুসুরির ডাল আমদানি

- Advertisement -

দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে নিম্ন আয়ের মানুষের মধ্যে কম মূল্যে বিক্রির জন্য বেনাপোল বন্দর দিয়ে ২৮ টি ট্রাকে ভারত থেকে ১ হাজার মেট্রিক টন মসুরের ডাল আমদানি করেছে টিসিবি।

গত রোববার (১২ নভেম্বর) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে মসুরের ডালবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে।ফ্যামেলী কার্ডধারীরা বাজার মূল্যের অর্ধেকের কম দামে কিনতে পারবে এই ডাল। প্রতি কেজি ডালের আমদানি খরচ ১৩০ টাকা পড়লেও সরকার ৭০ টাকা ভর্তুকি দিয়ে মাত্র ৬০ টাকায় বিক্রি করবে ডাল। কম দামে টিসিবির পণ্য পাওয়ার খবরে অনেকটা স্বস্তির কথা জানিয়েছেন ফ্যামেলী কার্ডধারী নিম্ন আয়ের মানুষ। দ্রুত যাতে ডালের চালান বন্দর থেকে ছাড় হয় এজন্য সব ধরনের সহযোগিতা করছে কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষ।বাণিজ্যিক সংশিষ্ট সূত্রে জানায়, দেশের এক কোটি এক লাখ পরিবারের কাছে সাশ্রয়ী মূল্যে ২০২২ সালের ১ আগস্ট থেকে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি শুরু করে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। নানান প্রতিকূলতার মধ্যেও এ কার্যক্রম এখনও চালু রয়েছে। কার্ডধারী প্রত্যেক পরিবার ৬০ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল, ৭০ টাকা দরে এক কেজি চিনি,৩৫ টাকা দরে ২ কেজি পেঁয়াজ, ১০০ টাকা লিটার দরে ২ লিটার সয়াবিন তেল ও ৩০ টাকা দরে ৫ কেজি চাল কিনতে পারবে।

মসুরের ডালের যোগান দিতে সরকার এবার ৫ হাজার মেট্রিক টন ডাল ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে বেনাপোল বন্দর দিয়ে রোববার ২৮ টি ভারতীয় ট্রাকে এক হাজার মেট্রিক টন ডাল আমদানি হয়। স্থানীয় বাজারে প্রতিকেজি মসুরের ডাল ১৪০ টাকা, চিনি ১৬০ টাকা, সয়াবিন তেল লিটার প্রতি ১৫০ টাকা ও পেঁয়াজ ৯০ টাকায় বিক্রি হচ্ছে। দ্রব্যমূল্যের এ উর্ধ্বগতির বাজারে অর্ধেকর কম মূল্যে টিসিবির কাছ থেকে কেনার সুযোগে সন্তোষ প্রকাশ করেছে নিম্ন আয়ের মানুষেরা।

ফ্যামেলী কার্ডধারী নারী-পুরুষেরা জানান, বাজারে নিত্য পণ্যের দাম আকাশ ছোঁয়া। চাহিদা মত কিনতে পারিনা। সরকারের কাছ থেকে কার্ড পেয়ে কম দামে চাল, ডাল, তেল কিনতে পারায় অনেক উপকার হচ্ছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুলতান মাহামুদ বিপুল বলেন , টিসিবির পণ্য আমদানি স্বাভাবিক রয়েছে। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে টিসিবির কাছ থেকে কম দামে নিত্য পণ্য কিনতে পেরে নিম্ন আয়ের ভোক্তাদের অনেক উপকার হচ্ছে।

টিসিবির ডাল সরবরাহকারী ঠিকাদার প্রতিষ্ঠানের প্রতিনিধি আজিজুর রহমান বলেন, এবার ৫ হাজার মেট্রিক টন ডাল আসবে। বেনাপোল বন্দর থেকে আমদানিকৃত টিসিবির ডাল ছাড় করে পাঠানো হচ্ছে দেশের বিভিন্ন টিসিবির গোডাউনে। এরআগে বেনাপোল বন্দর দিয়ে টিসিবির ৮ হাজার মেট্রিক টন মসুরের ডাল ও ৫ হাজার ২০০ মেট্রিক টন ডাল আমদানি হয়েছে বলেও জানান ।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত