Friday, May 17, 2024

সাতক্ষীরায় কমিউনিটি পুলিশিং ডে পালিত

- Advertisement -

শান্তি-শৃঙ্খলা সর্বত্র নিশ্চিত করতে জন-পুলিশের সমন্বয়ের গুরুত্ব

সাতক্ষীরা প্রতিনিধি: “কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র; শান্তি শৃঙ্খলা সর্বত্র” এ স্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় কমিউনিটি পুলিশিং ডে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৪ নভেম্বর) সকাল ১০ টায় সাতক্ষীরা জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং কমিটির আয়োজনে সদর থানার সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ রাজ্জাক পার্কে এসে শেষ হয়। সেখানে ফেস্টুন ও পায়রা উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে’ র উদ্বোধন করেন করেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

পরে আলোচনায় জেলা পুলিশ সুপার কাজী মনিরুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির। জেলা পুলিশিং কমিটির সভাপতি আবুল কালাম বাবলা, সরকারি কলেজের অধ্যক্ষ আমানুল্লাহ্ আল হাদী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু, সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন স্মার্ট বাংলাদেশ গড়তে বাংলাদেশ পুলিশ কাজ করে যাচ্ছে। দেশের প্রত্যন্ত অঞ্চলেও কমিউনিটি পুলিশিং ব্যবস্থার মাধ্যমে জনগনের সুবিধা ও অসুবিধা দেখভাল করা হচ্ছে । এ ছাড়া তৃনমূল পর্যায়ে অপরাধ প্রবনতা কমানো সহ পুলিশিং কার্যক্রম নিষ্ঠার সাথে চালিয়ে যাচ্ছে কমিউনিটি পুলিশ।

বক্তারা আরও বলেন, কমিউনিটি পুলিশিং জন-পুলিশের সমন্বয়ের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। এ ব্যবস্থার মাধ্যমে জনগন পুলিশের সাথে সরাসরি যোগাযোগ করতে পারে এবং তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করতে পারে। পুলিশও জনগনের কাছ থেকে তথ্য ও সহায়তা পেতে পারে। এতে করে শান্তি-শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সম্ভব হয়।

আলোচনা সভায় কমিউনিটি পুলিশিং কার্যক্রম আরও জোরদার করার জন্য বিভিন্ন সুপারিশ করা হয়।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত