Tuesday, May 21, 2024

খুলনায় শব্দদূষণ বিরোধী অভিযান: জরিমানা ও হাইড্রলিক হর্ন জব্দ

- Advertisement -

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধি: খুলনায় শব্দদূষণ ও বায়দূষণ বিরোধী অভিযানে ১৫ যানবাহনকে জরিমানা ও ২৪ হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারী) মহানগরীর প্রবেশদ্বার জিরোপয়েন্টে পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আসিফুর রহমান এবং সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহীন সুলতানা।

সংশ্লিষ্টরা জানান, শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর ৮(১) লংঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) অনুযায়ী’ ১২টি বাস ও ০৩টি ট্রাক চালককে ১৫টি মামলায় মোট চৌদ্দ হাজার নয়শত টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় ও অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী ২৪টি হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।

অভিযানে অধিদপ্তরের খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ ও পরিদর্শক জনাব মোঃ মোস্তাফিজুর রহমান প্রসিকিউশন প্রদান করেন। এছাড়া অভিযানে সহায়তা করেন লবণচরা থানার পুলিশ সদস্যবৃন্দ।

পরিবেশ অধিদপ্তরের খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আসিফুর রহমান বলেন, হাইড্রোলিক হর্নের ব্যবহার পুরোপুরি বন্ধ করতে হলে এটা যে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর, সেটা সবাইকে বোঝাতে হবে। বিশেষ করে যানবাহনের মালিক ও চালকদের মধ্যে সচেতনতা তৈরির উদ্যোগ নিতে হবে। অভিযানের পর পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে শব্দদূষণের ক্ষতি সংক্রান্ত লিফলেট বিতরণ করা হয়। পরিবেশ সুরক্ষায় এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত