Wednesday, May 1, 2024

খুলনায় শব্দদূষণের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ শব্দদূষণের বিরুদ্ধে খুলনাতে মোবাইল কোর্ট পরিচালনা করেছে পরিবেশ অধিদফতর। এ সময় শব্দের মান মাত্রার বেশি থাকায় দশটি গাড়ির চালককে সাত হাজার আটশত টাকা জরিমানা এবং উনিশটি হাইড্রোলিক হর্ণ জব্দ করা হয়েছে।
মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) পরিবেশ অধিদফতরের খুলনা বিভাগীয় কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহীন সুলতানার নেতৃত্বে বাইপাস মহাসড়ক এলাকায় এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
এ সময় শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর ৮(১) লংঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) অনুযায়ী’ একটি বাস ও নয়টি ট্রাক চালককে দশটি মামলায় মোট সাত হাজার আটশত টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় ও অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী উনিশটি হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।
অভিযানে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান, মোবাইল কোর্টের সার্বিক সমন্বয় করেন পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ।
অভিযানে সহযোগিতা করেন আড়ংঘাটা থানার পুলিশ সদস্যবৃন্দ। শব্দদূষণ মানব শরীরের জন্য ক্ষতিকর সে সম্পর্কিত সচেতনতামূলক লিফলেট বিভিন্ন যানবাহনের চালকদের মাঝে বিতরণ করা হয় এবং একই সাথে বিভিন্ন যানবাহনে স্টিকার লাগানো হয়।
পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পক্ষ থেকে এ ধরণের অভিযান/মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।
আর কে-০১
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত