Tuesday, May 21, 2024

পিঠা উৎসব ঘিরে খুলনা সরকারি মহিলা কলেজে নানা আয়োজন

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ শীতে বাঙালির প্রধান চাহিদার মধ্যে অন্যতম হলো পিঠা। আর তাই উৎসবমুখর পরিবেশে খুলনা সরকারি মহিলা কলেজে দিনব্যাপি পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। চারদিকে শীতের পিঠার মৌ মৌ গন্ধ। এমন মিষ্টি-মধুর পরিবেশে বয়রাস্থ কলেজ ক্যাম্পাসে এ উৎসব অনুষ্ঠিত হয়। হাজার হাজার ছাত্রী-শিক্ষক যোগ দিয়েছেন পিঠা খাওয়ার উৎসবে।
বাঙালির ঐতিহ্যের একটা বিশাল অংশ নিয়ে বিস্তৃত পিঠাপুলি। পিঠাপুলি বিহীন শীতকাল বাঙালির জন্য সত্যিই কল্পনাতীত। ভোজন রসিক এই জাতি নানান নাম, রঙ ও স্বাদের পিঠার এক বিশাল ঐতিহ্য ধারণ করছে যুগ যুগ ধরে। বাঙালি জাতির এই ঐতিহ্যকে ধারণ করে খুলনা সরকারি মহিলা কলেজে উৎসবমুখর পরিবেশে দিনব্যাপি পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যের উচ্ছ্বাসে মুখরিত ছিলো পিঠা উৎসব। হাজার হাজার ছাত্রী-শিক্ষক যোগ দিয়েছেন এই পিঠা উৎসবে। বাঙালির ঐতিহ্য প্রবাহেরই একটি অংশ হচ্ছে পিঠা। এ দেশের লোকসংস্কৃতিরও অংশ সবার প্রিয় এই খাদ্যটি।
আর পিঠাশিল্পীদের বানানো প্রতিটি পিঠায় থাকে প্রাণের ছোঁয়া, মিশে থাকে আবেগ এটি পৃথিবীতে বিরল। প্রাণের টানে ছুটে আসা সর্বস্তরের ছাত্রী-শিক্ষকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মুখরিত হয়ে ওঠে পিঠা উৎসবস্থল। শীতের পিঠা-পুলিসহ নানা বৈচিত্র্যময় পিঠার পসরা সাজিয়ে উৎসবে আগত দর্শনার্থীদের মনোযোগ কেড়েছে স্টলগুলো। সেই পসরায় মুগ্ধ হয়ে স্টলে স্টলে পিঠা খেতে ভিড় জমিয়েছেন সকলে। আমন্ত্রিত অতিথিরা পিঠা উৎসব উদ্বোধন শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ ও উৎসবে পিঠার স্টলগুলো পরিদর্শন করেন। পিঠা উৎসবে সাবেক শিক্ষার্থী ও মায়েদেরসহ বিভিন্ন বিভাগের ছাত্রীদের স্টল ছিল। সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ-গান পরিবেশন করেছেন কলেজের ছাত্রীরা। এদিন কেউ পিঠা খাওয়ায়, কেউ দেখায়, আবার কেউ ব্যস্ত ছিলেন ছবি তোলায়। কলেজ ছাত্রীরা ছাড়াও বাইরের অনেকে এসেছেন পিঠার লোভে। প্রত্যেক বছর এই মেলার দাবি জানান আগতরা।
পিঠা উৎসবে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে উদ্বোধন করেন, খুলনাস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার শ্রী ইন্দ্রজিৎ সাগর, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ শহিদুল ইসলাম, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুকুল কুমার মৈত্র, কেএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) সোনালী সেন, বিশ্বাস প্রোপাটিজ সিইও আজগর বিশ্বাস তারা। পিঠা উৎসবে সভাপতিত্ব করেন খুলনা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর টিএম জাকির হোসেন। যান্ত্রিক নগর জীবনে পিঠাপুলির স্বাদ নিতে এ উৎসবের আয়োজন করা হয়েছে।
গ্রামবাংলার মানুষের চিরায়ত ঐতিহ্য পিঠাপুলিকে শহরবাসীর কাছে পরিচিত করতে খুলনা সরকারি মহিলা কলেজে পিঠা উৎসবের আয়োজন।
আর কে-০৭
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত