Friday, May 17, 2024

লোহাগড়ায় অনুষ্ঠিত হলো ‘এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি’

সৈয়দ নাইমুর রহমান ফিরোজ, নড়াইল প্রতিনিধিঃ নড়াইল জেলা তথ্য অফিস আয়োজিত লোহাগড়া উপজেলার লোহাগড়া পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে আয়োজন করা হয় ‘এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি’ অনুষ্ঠানের।
সোমবার (৩১ অক্টোবর) সকাল ১১ ঘটিকায় গণযোগাযোগ অধিদপ্তরের নিয়মিত প্রচার কার্যক্রমের আওতায় সামাজিক দূরত্ব বজায় রেখে এ কার্যক্রম পরিচালনা করা হয়।
নড়াইল জেলা তথ্য অফিসার মো: ইব্রাহিম-আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর আলী এবং নড়াইল জেলা শিক্ষা অফিসার এস. এম. সায়েদুর রহমান।
অনুষ্ঠানে মূল আলোচকবৃন্দ হিসেবে মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন ঘটনা নিয়ে আলোচনা করেন লোহাগড়া মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডার (ভারপ্রাপ্ত) বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ এবং ডেপুটি কমান্ডার ও নড়াইল জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সৈয়দ শামসুল আলম কচি।
আয়োজিত অনুষ্ঠানটি সফল করতে সার্বিকভাবে সহযোগিতা করেন লোহাগড়া পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো হায়াতুজ্জামান হায়াত৷
‘এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি’ অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধারা তাঁদের মুক্তিযুদ্ধের সময়কার অভিজ্ঞতা উপস্থিত শিক্ষার্থীদের সবিস্তারে তুলে ধরেন। সবসময় মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে ধারণ করে দেশ গড়ার জন্য উপস্থিত শিক্ষার্থীদের আহবান জানান।
বক্তারা বলেন, শিক্ষার্থীরাই আগামীর বাংলাদেশ নির্মাণের বুনিয়াদ৷ তাদের কাঁধের ওপর দাঁড়িয়ে থাকবে উন্নত বাংলাদেশ৷ মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে৷ আর এ জন্য পড়া ও চিন্তার বিকল্প নেই৷ বক্তারা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়়িয়ে দেওয়ার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত হওয়ার আহ্বান জানান৷
বক্তারা আরও বলেন, আমরা বিশ্বাস করি মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ হয়ে আজকের ছাত্র-ছাত্রীদের মাধ্যমে বাংলাদেশ পরিণত হবে অনুসরণীয় রাষ্ট্রে৷ বাংলাদেশ বিশ্বের মাঝে শক্তিশালী রাষ্ট্র হিসেবে রূপ লাভ করবে মুক্তিযুদ্ধের চেতনায় পুষ্ট হয়ে৷
এছাড়া বক্তারা করোনাকালীন মাস্ক পরিধান করে বিদ্যালয়ে আগমন, আসন্ন পরীক্ষার জন্য ভালো প্রস্তুতি নেওয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা ও সচেতন থাকার জন্য পরামর্শ দেন।
অনুষ্ঠানে ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতা ও মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়৷ অনুষ্ঠান শেষে উপস্থিত বীর মুক্তিযোদ্ধারা কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের হাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লিখিত বই পুরস্কার হিসেবে তুলে দেন৷
আর কে-০১
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত