Tuesday, May 21, 2024

চুল কাটতে যেয়ে ২২ বছর পর বাড়ী ফিরলো কালীগঞ্জের সাদেক

- Advertisement -

মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহের কালীগঞ্জের সাদেক চুল কাটতে যেয়ে বাড়ী ফিরলো ২২ বছর পর। সাদেক ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার খোর্দ্দ ধোপাদী গ্রামের মৃত মহর আলী বিশ্বাসের ছেলে।
আজ থেকে ২২ বছর আগে মায়ের কাছ থেকে ১০০ টাকা নিয়ে পার্শ্ববর্তী উপজেলা চৌগাছ বাজারে চুল কাটতে গিয়েছিল সে সময়ের টগবগে যুবক সাদেক বিশ্বাস। এরপর আর বাড়ি ফিরে আসেনি। স্বজনরা অনেক খোঁজাখুঁজি করেও ব্যর্থ হয়েছেন। দীর্ঘ ২২ বছর পর সাদেক বিশ্বাসের খোঁজ মিলেছে। সাদেককে কাছে পেয়ে পরিবারের সদস্যরা খুবই খুশি। কিন্তু সাদেক বাড়ি ফিরে পাননি তার বাবা-মাকে। দুজনই পৃথিবী থেকে বিদায় নিয়েছেন।
পরিবারের সদস্যদের সাথে কথা বলে জানা গেছে, ২২ বছর আগে পার্শ্ববর্তী চৌগাছা বাজারে চুল কাটতে গিয়ে নিখোঁজ হয়েছিল সাদেক। এরপর অনেক খোঁজাখুঁজি করেও তার সন্ধান পাননি তারা। এরপর হঠাৎ স্থানীয় সংবাদকর্মী মোঃ হাবিব ওসমানের নিকট থেকে জানতে পারেন সাদেক বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার মাঝির বাড়ি নামক একটি ছোট বাজারে আছেন। তিনি সেখানে দীর্ঘ ২২ বছর ধরে আছেন। সেই এলাকার সাধারন মানুষের সাহযোগীতায় জীবন-যাপন করছেন ২২ বছর ধরে।

তার সন্ধান পাওয়ার পর গত-শুক্রবার সকালে পরিবারের সদস্যরা রওনা দেন বাগের হাটের মোরেলগঞ্জে। এরপর তারা সাদেককে শনাক্ত করেন। এরপর মোরেলগঞ্জ থানার ওসি সাদেককে তার পরিবারের কাছে হস্তান্তর করেন। সাদেকও তার পরিবারের সদস্যদের চিনতে পেরেছেন।

শনিবার সকালে ওই বাড়িতে গিয়ে দেখা যায়, ২২ বছর আগে হারানো সাদেককে দেখতে আত্মীয়-স্বজন ও প্রতিবেশীরা ভিড় করছেন। পরিবারের সদস্যরা তাকে পেয়ে আনন্দে আত্মহারা।

সাদেকের বড়ভাই সামছুল ইসলাম জানান, তার ভাই সাদেক কিছুটা মানসিক প্রতিবন্ধী। কিন্তু কিছুটা কথা বলতে পারেন। ২২ বছর আগে সে হারিয়ে যায়। অনেক জায়গায় খোঁজাখুঁজি করেও সন্ধান মেলেনি। এরপর গতকাল হাবিব ওসমান নামে এক সংবাদকর্মীর মাধ্যমে খবর পেয়ে শুক্রবার বাগেরহাটের মোরেলগঞ্জ থানা থেকে তাকে বাড়িতে নিয়ে এসেছি। ছোট ভাইকে পেয়ে তারা অনেক খুশি। বাবা-মা বেঁচে থাকলে তারা অনেক খুশি হতেন।
আরেক ভাই দাউদ হোসেন জানান, ২২ বছর পর হারানো ভাইকে পেয়ে আমরা খুবই খুশি। এখন তার চিকিৎসা করানো হবে। সাদেকের জন্য তারা অনেক কষ্ট করেছেন। বাবা ও মা মৃত্যুর আগেও সাদেকের কথা বলতেন কিন্তু তারা সাদেককে দেখে যেতে পারলেন না।

স্থানীয় সংবাদকর্মী হাবিব ওসমান জানান, বাগেরহাটের মোরেলগঞ্জ থেকে আমার আত্বীয় পুলিশ কর্মকর্তা রফিক আমাকে ফোন করে সাদেকের বিষয়টি জানান। এরপর আমি কালীগঞ্জের ১১নং রাখালগাছি ইউনিয়নের চেয়ারম্যান মহিদুল ইসলাম মন্টুকে ফোন করে নিশ্চিত হয়ে সাদেকের পরিবারের সাথে যোগাযোগ করি। মোড়লগঞ্জ থানার ওসি সাহেবকে সাদেকের বিষয়ে বিস্তারিত জানায়। এরপর ওসি সাহেব সাদেককে থানা পুলিশের হেফাজতে নেয়। পরবর্তিতে সাদেকের পরিবারের সদস্যরা মোরেলগঞ্জ গিয়ে সাদেককে বাড়িতে নিয়ে আসেন।

১১নং রাখালগাছি ইউনিয়নের চেয়ারম্যান মহিদুল ইসলাম মন্টু জানান, দীর্ঘ ২২ বছর আগে খোর্দ্দ ধোপাদী গ্রামের সাদেক হারিয়ে যায়। গতকাল (শুক্রবার) সাংবাদিক হাবিব ওসমানের কাছ থেকে খবর পেয়ে তিনি ওই পরিবারের সাথে যোগাযোগ করেন। এরপর তারা মোরেলগঞ্জ গিয়ে সাদেককে নিয়ে আসেন। সাদেককে পেয়ে তারা খুব খুশি।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত