Friday, May 17, 2024

নড়াইলের চিত্রা নদীতে অনুষ্ঠিত হলো ‘শিল্পী এস এম সুলতান নৌকা বাইচ’

সৈয়দ নাইমুর রহমান ফিরোজ, নড়াইল প্রতিনিধিঃ বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলের চিত্রা নদীতে “এসএম সুলতান নৌকাবাইচ” প্রতিযোগিতা-২০২২ অনুষ্ঠিত হয়েছে। নড়াইলের জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন এ নৌকাবাইচের আয়োজন করে।
এ নৌকাবাইচে নারীদের ৩টি নৌকাসহ দেশের বিভিন্ন এলাকার মোট ১৭ টি নৌকা অংশ গ্রহন করে। এর মধ্যে টালাই গ্রুপে ৫টি, কালাই গ্রুপে ৯টি, মহিলা গ্রুপে ৩টি। এছাড়া নৌকা বাইচের শ্রীবৃদ্ধি এবং দর্শকদের আনন্দ দেবার জন্য অলঙ্কার হিসেবে মাদারীপুরের ২টি গয়না নৌকাও ছিল।
শনিবার (২২ অক্টোবর) বিকেল ৩টায় শেখ রাসেল সেতু চত্বরে খুলনা বিভাগীয় কমিশনার মোঃ জিল্লুর রহমান চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নৌকা বাইচের উদ্বোধন ও বাইচ শেষে শহরের বাঁধাঘাট চত্বরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন।
এ সময় উপস্থিত ছিলেন নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার মোসাঃ সাদিরা খাতুন, নড়াইল জেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান আ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফকরুল হাসান, নড়াইল পৌরসভার মেয়র আনজুমান আরা প্রমুখ।
নৌকাবাইচ শেষে রুপগঞ্জ বাঁধাঘাট এলাকায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
প্রতিযোগিতায় শেখ রাসেল সেতু হতে সুলতান সেতু পর্যন্ত সাড়ে ৩ কিঃ মিঃ এ বাইচ অনুষ্ঠিত হয়। নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে প্রতিযোগিতায় নড়াইল, গোপালগঞ্জ, মাগুরা, খুলনা, ফরিদপুর ও রাজবাড়ী জেলার নারী ও পুরুষদের ১৭টি নৌকা (পুরুষদের ১৪টি ও নারীদের ৩টি) বাইচে অংশ গ্রহন করে।
নদীর দুইপাড়ে হাজার হাজার মানুষ এ উৎসব উপভোগ করেন। নদী মাতৃক নড়াইলের এই চিত্রা নদীতে অর্ধ শতক ধরে গ্রাম বাংলার লোক উৎসব নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে আসছে।
এ প্রতিযোগিতায় পুরুষদের টালাই গ্রুপে প্রথম হয়েছে খুলনার দিঘলিয়ার ঘোষগাতির আলমাচ শেখের “সোনার বাংলা” নৌকা, দ্বিতীয় হয়েছে গোপালগঞ্জের জোরারিয়ার মিলন চৌধুরীর “জয় মা দূর্গা” নৌকা ও তৃতীয় হয়েছে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার বন্যাখালীর অপূর্ব রায়ের “জয় মা কালী” নৌকা।
পুরুষদের কালাই গ্রুপে প্রথম হয়েছে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার জোরারিয়ার নিকুঞ্জ কুমার মন্ডলের “মা শীতলা” নৌকা, দ্বিতীয় হয়েছে মাগুরার মোহাম্মদপুরের কৃষ্ণপুরের আতর আলীর “মায়ের দোয়া” নৌকা এবং তৃতীয় হয়েছে গোপালগঞ্জ জেলার কাশিয়ানীর আড়পাড়ার ওসমান মিনার “সোনার তরী” নৌকা।
এছাড়া মহিলা গ্রুপে প্রথম হয়েছে নড়াইল সদর উপজেলার হাতিয়াড়া গ্রামের পুতুল মজুমদারের “চিত্রাকলি”, দ্বিতীয় হয়েছে নড়াইল সদরের গোয়াখুলা গ্রামের মনিহার পালের “কুসুম কলি” নৌকা এবং তৃতীয় হয়েছে নড়াইল সদর উপজেলার হাতিয়াড়া গ্রামের কবিতা সরকারের “গানের পাখি” নৌকা।
এদিকে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধ্যা থেকে শুরু হওয়া তিনদিনব্যাপী ‘সুলতান উৎসব’ শনিবার (২২ অক্টোবর) শেষ হয়েছে। এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের উদ্যোগে সুলতান মঞ্চ চত্বরে ‘সুলতান উৎসব’ অনুষ্ঠিত হয়েছে।
আর কে-১৩
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত