Friday, May 3, 2024

শিশু-কিশোরদের চারুকলা শিক্ষায় আলো ছড়াচ্ছে ‘ রাসমোহন মিশ্র চারু ও কারু বিদ্যাপীঠ ‘

- Advertisement -

সৈয়দ নাইমুর রহমান ফিরোজ, নড়াইল প্রতিনিধি: ‘রাসমোহন মিশ্র চারু ও কারু বিদ্যাপীঠ’ নড়াইলে শিশু-কিশোরদের চারুকলা শিক্ষায় আলো ছড়াচ্ছে। বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের আদর্শে উজ্জীবিত হয়ে চিত্রশিল্পী বিপ্লব কুমার গোস্বামী সদর উপজেলার বেনাহাটী গ্রামে ২০০২ সালে বিদ্যাপীঠটি প্রতিষ্ঠা করেন। প্রতি শনিবার এলাকার প্রায় একশ’ শিশু-কিশোরদের অবৈতনিক শিক্ষা দানে এ চারুকলা বিদ্যাপীঠ তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

‘রাসমোহন মিশ্র চারু ও কারু বিদ্যাপীঠ’র প্রতিষ্ঠাতা চিত্রশিল্পী বিপ্লব কুমার গোস্বামী জানান, সুস্থ সমাজ গঠনে প্রতিটি শিশু যাতে সৃজনশীল মানষিকতায় নিজেকে বিকাশ করতে পারে সেলক্ষ্যে এ বিদ্যাপীঠটি প্রতিষ্ঠা করা হয়েছে। এখানে চারুকলা শিক্ষায় ভর্তি শিশু-কিশোরদের রং, তুলি, কাগজসহ চিত্রাংকনের প্রয়োজনীয় সব কিছু বিনামূল্যে প্রদান করা হয়।

চিত্রশিল্পী বিপ্লব কুমার গোস্বামী আরও বলেন, ১৯৮৯ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত চিত্রশিল্পী এসএম সুলতানের নিজ হাতে গড়া শিশুস্বর্গে চিত্রকলায় শিক্ষা গ্রহণকালে আমি এসএম সুলতানের আদর্শে উজ্জীবিত হয়ে বেনাহাটী গ্রামে চারু ও কারু বিদ্যাপীঠ স্থাপনের পরিকল্পনা গ্রহণ করি।

বিদ্যাপীঠটিতে শিশু-কিশোরদের চারুকলা বিষয়ে শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধকরণে শনিবার (৮ অক্টোবর) সকাল ১০টায় উপস্থিত হন নড়াইল এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ, পরিচালক মুন্সী আসাদ রহমান, নাজমুল হাসান লিজা, যশোর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক হিরোক কুমার সরকার, মালিয়াট মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নির্মল কান্তি বিশ্বাস, শিক্ষক প্রণব দাস প্রমূখ।

‘রাসমোহন মিশ্র চারু ও কারু বিদ্যাপীঠ’র শিক্ষার্থী প্রীতম বিশ্বাস ও স্বস্তিকা বিশ্বাস জানায়, বিনা বেতন ও রং তুলির কোন খরচ ছাড়াই নিজ গ্রামে আমরা চারুকলা বিষয়ে শিক্ষা গ্রহণ করতে পারছি। গ্রামে এ ধরনের প্রতিষ্ঠান স্থাপিত হওয়ায় আমরা গর্বিত ও আনন্দিত।

 

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত