Sunday, May 19, 2024

মহম্মদপুরে নৌকা বাইচ উপভোগে মানুষের ঢল

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধিঃ ব্যাপক উৎসা-উদ্দীপনা ও উৎসবমূখরতায় উচ্ছ্বসিত হয়ে শরতের শেষ বিকালটা চমৎকারভাবে উপভোগ করেন নানান শ্রেণিপেশার হাজার হাজার মানুষ। আবহমান বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগে উৎফুল্লতায় মাতেন তারা। মাগুরার মহম্মদপুর উপজেলার ঝামা এলকায় মধুমতি নদীর দ্ইুতীরে বৃহস্পতিবার বিকালে জনতার ঢল নামে। প্রতিবছর বিজয়া দশমীর পরের দিন এখানে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। যা দেখতে বিভিন্ন বয়সের মানুষ মধুমতিপাড়ে জড়ো হন। এ উপলক্ষে বিশাল এলাকাজুড়ে বিরাট মেলাও বসে।
মাগুরাসহ পার্শ্ববর্তী নড়াইল জেলার লোহাগড়া এবং ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার আমুদে দর্শকরাও চলে আসেন মধুমতিপাড়ে। শতবছরের প্রাচীণ এই নৌকাবাইচ উপভোগের জন্য আগত হাজার হাজার মানুষের উৎসবমূখর উপসিস্থতি নদীর দ্ইু তীরকে দৃস্টিনন্দন করে তোলে।
বৃহস্পতিবার দুপুরের পর থেকেই আমুদে দর্শকরা আসতে থাকেন মধুমতি নদীর দুই তীরে। হরেকৃষ্ণপুর, মহেশপুর, ঝামা, দিগমাঝি, দেউলি, চরঝামা এবং চরদেউলি গ্রামে মধুমতির দ্ইুতীরে প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে আমুদে দর্শকদের প্রতীক্ষা। সবারই উদ্দেশ্য আবহমান বাংলার ঐহিত্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা দু’চোখ ভরে উপভোগ করা।
সব অপেক্ষা-প্রতীক্ষা শেষে বিকাল চারটায় শুরু হয় কাঙ্খিত নৌকাবাইচ প্রতিযোগিতা। মধুমতি নদীতে অনুষ্ঠিত ঐতিহ্যবাহী ও মনোমুগ্ধকর নৌকাবাইচ প্রতিযোগিতা দু’চোখ ভরে উপভোগ করেন সবশ্রেণি ও পেশার মানুষ। ওই প্রতিযোগিতা হাজার হাজার মানুষের মধ্যে উচ্ছ্বাস ও আনন্দ ছড়ায়।
আর কে-১৭
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত