Tuesday, May 14, 2024

ঝিকরগাছায় তথ্য অধিকার আইনে ঠিকমত তথ্য না পেয়ে আপিল করতে বাধ্য হল এক সংবাদকর্মী

 ঝিকরগাছা (যশোর) প্রতিনিধিঃ যশোরের ঝিকরগাছা উপজেলা সমবায় অফিসে তথ্য অধিকার আইনে তথ্য চেয়েও দপ্তর প্রধানের নিকট হতে ঠিকমত তথ্য না পেয়ে আপিল করতে বাধ্য হল স্থানীয় সংবাদকর্মী আফজাল হোসেন চাঁদ। তিনি জাতীয় দৈনিক খোলাকাগজ ও স্থানীয় দৈনিক সত্যপাঠ পত্রিকার ঝিকরগাছা প্রতিনিধি।
তথ্য অধিকার আইন-২০০৯ মোতাবেক বাংলাদেশের নাগরিক যে কোন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কাঙ্খিত তথ্য পাওয়ার কথা থাকলেও সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কাঙ্খিত তথ্য দিতে কৃপনতা করতে দেখা যায়।
উপজেলা সমবায় অফিসার মোঃ ছালাউদ্দিন এর নিকট সম্প্রতি ২০ফেব্রুয়ারি ঝিকরগাছা উপজেলার অন্তর্গত ২০১৮ সাল হতে অদ্যবধি সকল মৎসজিবী সমবায় সমিতির কার্যকর ও অকার্যকর তালিকা, মৎসজিবী সমবায় সমিতির সভাপতি ও সম্পাদকের মোবাইল নাম্বারসহ তথ্য পেতে চাই এবং ২৭ফেব্রুয়ারি আরেকটি আবেদনে ঝিকরগাছা উপজেলার অন্তর্গত ২০১৮ সাল হতে অদ্যবধি সকল সমবায় সমিতির কার্যকর ও অকার্যকর তালিকায় সভাপতি ও সম্পাদকের মোবাইল নাম্বারসহ তালিকা এবং আপনাদের সকল সমবায় সমিতির মাধ্যমে সকারি জলমহল কমিটির ইজারা নিতে পারবে সেটার বিষয়ে আলাদা ভাবে উপজেলা সমবায় অফিসারের লিখিত মতামত জানতে চাওয়া হয়। তখন তিনি (উপজেলা সমবায় অফিসার মোঃ ছালাউদ্দিন) আবেদনের পরিপ্রেক্ষিতে তাঁদের অফিশিয়াল কোন স্মারক নম্বর ফেলেননি, প্রথম পর্যায়ে উপজেলা সমবায় অফিসার স্বাক্ষর করে তথ্য দিলেও দ্বিতীয় পর্যায়ে তিনি স্বাক্ষর ব্যতীত তথ্য দেন, আবেদনের তথ্যের ফটোকপি ও ই-মেইলে দেওয়ার কথা উল্লেখ থাকলেও কোন মতে দায়সারা ভাবে অতি সামান্য পরিমান তথ্য প্রদান করেন।
তবে তিনি সমবায় সমিতির মাধ্যমে সরকারি জলমহল কমিটির ইজারা নিতে পারবে সেটার বিষয়ে আলাদা ভাবে মতামত চাইলেও তিনি মৌখিক ভাবে তথ্য দিতে অস্বীকার করেন। যার পরিপ্রেক্ষিতে স্থানীয় সংবাদকর্মী আফজাল হোসেন চাঁদ সঠিক তথ্য পেতে জেলা সমবায় অফিসার এসএম মঞ্জুরুল হক এর নিকট বুধবার বিকালে তথ্য অধিকার আইনের আওতায় গ ফরমে আপীল আবেদন করেন।
জেলা সমবায় অফিসার এসএম মঞ্জুরুল হক বলেন, আমার দপ্তরে একটি আপীল আবেদন এসেছে। আবেদনের উপর যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে।
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত