Monday, May 20, 2024

আফগানিস্তানে প্রাদেশিক পুলিশপ্রধানকে হত্যা!

- Advertisement -

দীর্ঘ ২০ বছর পর ফের আফগানিস্তানের কাবুল দখলের পর দেশটিতে ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করেছে তালেবান। তবে প্রাদেশিক এক পুলিশপ্রধানকে গুলি করে হত্যা করা হয়েছে বলে পশ্চিমা গণমাধ্যমে খবর এসেছে।
যদিও ওই ব্যক্তি আদৌ পুলিশপ্রধান কি-না নিরপেক্ষ কোনো সূত্র থেকে তা নিশ্চিত হওয়া যায়নি। তাছাড়া তালেবান কাবুল দখলের পর না আগে এই হত্যার ঘটনা ঘটে, তা নিয়েও ধোঁয়াশা রয়েছে।
বাদগিস প্রদেশের পুলিশপ্রধান জেনারেল হাজি মোল্লা আচাকজাইকে গুলি করে হত্যা করা হয় বলে শুক্রবার আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।
ওই হত্যাকাণ্ডের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বিবিসির সাবেক সাংবাদিক নাসরিন নাওয়া টুইটারে এই ভিডিও শেয়ার করেছেন।
ভিডিওর ক্যাপশনে নাসরিন লিখেছেন, ‘বাদগিস প্রদেশের পুলিশপ্রধান হাজি মোল্লা আত্মসমর্পণ করার পরও তালেবানরা তাকে মৃত্যুদণ্ড দিয়েছে। এটাই মনে হয় তাদের ক্ষমা করার পদ্ধতি।’
ভাইরাল ওই ভিডিওতে দেখা গেছে, হাত ও চোখবাঁধা অবস্থায় হাঁটু মুড়ে বসে আছেন এক ব্যক্তি। কিছুক্ষণ পর ওই ব্যক্তির ওপর ক্রমাগত বেশ কয়েকটি গুলি চালানো হয়। গুলি চালানোর কিছুটা সময় ধোঁয়ার কারণে ক্যামেরার লেন্স ঘোলা হয়ে গিয়েছিল। ধোঁয়া দূর হলে দেখা যায়, রক্তাক্ত অবস্থায় মাটিতে পড়ে আছে ওই ব্যক্তির নিথর দেহ।
ওই নিহত ব্যক্তি আচাকজাই বলে গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে। তবে তিনি আসলেই আচাকজাই না-কি অন্য কেউ তা এখনো নিশ্চিত নয়। এ ঘটনায় অবশ্য তালেবান এখন পর্যন্ত কোনো বিবৃতি দেয়নি।
ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহের শেষদিকে তুর্কমেনিস্তান সীমান্তবর্তী বাগদিস দখলের সময়ই অভিজ্ঞ এই কমান্ডারকে বন্দি করেছিল তালেবান।
তালেবান ও আফগান সরকারি সামরিক বাহিনীর মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘর্ষে একজন সুপরিচিত যোদ্ধা ছিলেন ষাটোর্ধ্ব আচাকজাই।
তবে ওই হত্যাকাণ্ডের ঘটনা ঠিক কবে ঘটেছিল তা নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, তালেবান ক্ষমতা দখলের পরই এ ঘটনা ঘটেছে।

সূত্র: নিউইয়র্ক পোস্ট, এনটিভি

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত