Saturday, May 18, 2024

যমেক হাসপাতালে হৈচৈ: কিশোরীর পেট থেকে বিরল টিউমার অপসারণ

- Advertisement -

যশোর মেডিকেল কলেজ হাসপাতালে এক কিশোরীর পেট থেকে বিরল প্রকৃতির টিউমার বের করা হয়েছে। এরপর টিউমারটি ফাঁটিয়ে হতভম্ব হয়ে যান অপারেশন থিয়েটারে কর্ত্যবরত ডাক্তার, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যসেবীরা। টিউমারটির মধ্যে যা পাওয়া যায় তাতে মাথা, চুল, দাঁত, হাত-পায়ের আঙুল ও বড় বড় নক ছিল। মেডিকেল সায়েন্সের পরিভাষায় এ ধরনের টিউমারকে বলা হয় ‘টেরোটমা’। জটিল এ অপারেশনের নেতৃত্বদানকারী সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডাক্তার এনকে আলম বিষয়টি নিশ্চিত করেন। অপারেশনে তাকে সহযোগিতা করেন অ্য অ্যানেসথেশিওলজি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডাক্তার আবু হাসনাত মোঃ আহসান হাবিব ও সহকারী অধ্যাপক ডাক্তার আনিছুর রহমান।
অপারেশনে অংশ নেয়া ডাক্তাররা বলেন তাদের পেশায় প্রথমবারের মতো বিরল এ টিউমারের (টেরোটমা) অপারেশন করলেন।

ওই কিশোরীর স্বজনরা জানান, ছয় মাস আগে যশোর সদর উপজেলার হৈবতপুর ইউনিয়নের নওদাগ্রামের ওই কিশোরীর সাথে একই ইউনিয়নের  জোড়াদাহ গ্রামের এক যুবকের বিয়ে হয়। বিয়ের সময় ওই কিশোরীর বয়স ছিল মাত্র ১৬ বছর। বিয়ের পর থেকেই পেটে ব্যথায় ভুগতে থাকে  সে। স্বামীর বাড়ির লোকজন পল্লী ডাক্তার দেখালে তারা জানান, অল্প বয়সে বিয়ে হলে পেটে এমন ব্যথা করে। এক মাস আগে থেকে ওই কিশোরীর শারীরিক অবস্থার অবনতি হয়। তখন তার পরিবার মেয়েকে নিজেদের বাড়িতে আনে চিকিৎসা করানোর জন্য। প্রথমে তারা যশোর শহরের একটি বেসরকারি ক্লিনিকে ডাক্তার দেখায়। ওই ক্লিনিক থেকে জানানো হয় কিশোরীর পেটে টিউমার রয়েছে। এ চিকিৎসা যশোরে হবেনা। পরে পরিবারের লোকজন তাকে ঢাকায় নিয়ে যায়। কিন্তু টাকার অভাবে বেশিদিন ঢাকায় চিকিৎসা করাতে পারেনি। তাকে বাড়িতে ফেরত আনে। ৩ মার্চ পেটের ব্যথায় ছটফট করতে থাকে। পরে পরিবারের লোকজন তাকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। সেখান থেকেও জানানো হয় ওই রোগীকে ঢাকায় নিয়ে অপারেশন করাতে হবে। রোগীর পরিবারের লোকজন জানায়, তাদের ঢাকায় নিয়ে চিকিৎসার মতো সামর্থ্য নেই। এরপর থেকে ওই কিশোরী সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডাক্তার এনকে আলমের তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিল। বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে দুপুর তিনটা পর্যন্ত যমেক হাসপাতালে অপারেশনের মাধ্যমে টিউমারটি অপসারণ করা হয়। টিউমারের মধ্যে নবজাতক আকৃতির মাংসপিন্ড পাওয়া যায়।

মুহূর্তে হাসপাতাল চত্বরে গুজব ছড়িয়ে পড়ে এক কিশোরীর পেটে ‘রাক্ষস’ হয়েছে। এমন গুজবে নবজাতক সদৃশ্য টিউমার দেখতে হাসপাতালের অপারেশন কক্ষের সামনে রোগী ও তাদের স্বজনরা ভিড় জমায়।সার্জারি বিভাগের ডাক্তার এনকে আলম জানান, এটি একটি বিরল টিউমার। যা যশোরে প্রথম শনাক্ত হয়েছে। একইসাথে এ অপারেশনটি ছিল জটিল। লজিস্টিক সাপোর্ট না থাকায় যশোরে এমন অপারেশন করা সম্ভব হয় না। এমন অপারেশন যশোরে প্রথম ও ডাক্তারি জীবনে তাদের প্রথম অভিজ্ঞাতা। নবজাতকের মতো দেখতে হলেও এটি তা নয়। বর্তমানে ওই রোগী সুস্থ আছে।

রাতদিন সংবাদ

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত