Sunday, May 19, 2024

মনিরামপুরে সড়কের নিম্নমানের কার্পেটিং খুঁচিয়ে তুললেন ক্ষুব্ধরা

- Advertisement -

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : মণিরামপুরের শ্যামকুড় ইউনিয়নের আমিনপুর মান্দারতলা থেকে লক্ষ্মণপুর পর্যন্ত চার দশমিক তিন কিলোমিটার রাস্তার কার্পেটিংয়ের কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। অনিয়ম হওয়ায় রাস্তার নতুন দেওয়া পিচ তুলে প্রতিবাদ জানিয়েছেন স্থানীয়রা। ভালো করে কাজ করার দাবিতে কাজ বন্ধ করে দিয়েছেন ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মনি।
এদিকে স্থানীয় একটি ইটভাটা থেকে দশ ব্যারেল পরিত্যক্ত পিচ উদ্ধার করেছেন এলাকাবাসী। রাস্তার কাজে ব্যবহার না করে ঠিকাদারের লোকজন সেগুলো লুকিয়ে রেখেছিলেন বলে অভিযোগ।
শ্যামকুড় ইউপির নারী সদস্য রওশনারার স্বামী আব্দুর রশিদ বলেন, বহুবছর ধরে রাস্তাটি মেরামত হচ্ছিল না। পিচ খোয়া উঠে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছিল। স্থানীয়দের দাবির মুখে সম্প্রতি নতুন পিচের কাজ শুরু হয়। কিন্তু ঠিকাদারের লোকজন ঠিকমতো রাস্তা পরিষ্কার না করে ময়লার ওপর পিচ দিচ্ছে। তাছাড়া পরিমাণের চেয়ে কম পিচ দেওয়া হচ্ছে। যে পিচ দেওয়া হচ্ছে তাও নিম্নমানের। ফলে পিচ জমাট বাঁধছে না। এমন অবস্থায় শুক্রবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে কাজে বাধা দেয় স্থানীয় জনগণ। বাধা দিলেও ঠিকাদারের লোকজন কাজ চালিয়ে যায়। এতে ক্ষুব্ধ হয়ে এলাকাবাসী নতুন কার্পেটিংয়ের পিচ তুলে ফেলেন। ওইসময় উপ-সহকারী প্রকৌশলী নেয়ামত হোসেন উপস্থিত ছিলেন। তার সামনে কাজে অনিয়ম হলেও তিনি কোনো কথা বলেননি।
তিনি আরো বলেন, লোকজন উত্তেজিত হয়ে পড়লে ঠিকাদারের পক্ষে মনিরুজ্জামান মনি নামে একজন আসেন। ওই লোক রাস্তার কাজ দেখভাল করছেন। তিনি সঠিকভাবে কাজের আশ্বাস দিলে লোকজন শান্ত হন। কিন্তু পরিষ্কার না করেই আবার রাতের আঁধারে রাস্তায় প্রাইম কোর্ট (কালো তেল) দেন শ্রমিকরা। সেই অবস্থায় শনিবার (১৩ ফেব্রুয়ারি) সকালে আবার কাজ শুরু হয়। রাস্তার অবস্থা দেখে আবারো কাজ বন্ধ করে দেওয়া হয়। পরে ১১টার দিকে পুনরায় কাজ শুরু হলে চেয়ারম্যান মনিরুজ্জামান মনি এসে কাজ বন্ধ করে দেন।
শনিবার দুপুরে সরেজমিন দেখা যায়, শুক্রবার বিকেলে রাস্তায় ব্যবহার করা পিচ জমাট বাঁধেনি। ওইসময় কাজ চলতে থাকলেও উপ-সহকারী প্রকৌশলী নেয়ামত হোসেনকে পাওয়া যায়নি। তিনি ঠিকমতো সাইট ভিজিট করেন না বলে স্থানীয়দের অভিযোগ। আবু সাইদ নামে এক ঠিকাদারের পক্ষে রাস্তাটি দেখভাল করছেন মনিরুজ্জামান মনি। তিনি বলেন, ‘শুক্রবার আমি ছিলাম না। লোকজন কাজ বন্ধ করে দেওয়ার খবর পেয়ে আমি আসি। আজ (শনিবার) আমি উপস্থিত থেকে কাজ করাচ্ছিলাম। ঠিকঠাক কাজ চলছিল।’
উপ-সহকারী প্রকৌশলী নেয়ামত হোসেন বলেন, ‘আমি আজ সাইটে যেতে পারিনি। তবে কাজে অনিয়ম হচ্ছে না। স্থানীয়রা একবার কাজ বন্ধ করছেন, আবার চালু করতে বলছেন। তারা কেন এটা করছেন বুঝতে পারছি না।’
শ্যামকুড় ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মনি বলেন, অনিয়ম হওয়ায় স্থানীয়দের দাবিতে রাস্তার পিচের কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। যে পিচ দেওয়া হয়েছে সেটা তুলে নতুন করে ভালো করে কাজ করতে হবে।
মণিরামপুর উপজেলা নির্বাহী প্রকৌশলী সানাউল হক বলেন, ‘অভিযোগ পেয়ে আমি ঘটনাস্থলে গিয়েছি। সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত