Saturday, May 18, 2024

আল-জাজিরার সম্প্রচার বন্ধের দাবি যবিপ্রবি শিক্ষকদের

- Advertisement -

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জড়িয়ে মিথ্যা, রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত, মানহানিকর সংবাদ পরিবেশন করায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের, এ দেশে টেলিভিশনটির সম্প্রচার বন্ধ এবং এর সাথে জড়িতদের শাস্তির দাবি জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) নীল দল (মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষকরা)।
আজ সোমবার যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের সামনে আয়োজিত এক প্রতিবাদ সভায় নীল দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ এ তিন দফা দাবি তুলে ধরেন।
প্রতিবাদ সভায় বক্তারা বলেন, আপনারা দেখেছেন জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্তেফান দুজারিজ আল জাজিরার রিপোর্ট নিয়ে বলেছেন- এই প্রামাণ্যচিত্রে যে ধরনের ইলেক্ট্রনিক যন্ত্রের কথা উল্লেখ করেছেন, সে ধরনের কোনও যন্ত্র ব্যবহারের বিষয়ে জাতিসংঘের চুক্তিতে নেই। জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে বাংলাদেশের কোনও কন্টিনজেন্টে এ রকম যন্ত্র ব্যাবহার হচ্ছে না। সুতরাং আমরা বুঝতে পারছি, এই প্রতিবেদনটি কতটা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। শুধুমাত্র জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন, অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করার জন্য এ ধরনের বিতর্কিত সংবাদ পরিবেশন করা হয়েছে।
তিনি আরও বলেন, আল-জাজিরার প্রামাণ্যচিত্রে যে জুলকার নাইম সায়েব খানের (ছদ্মনাম-সামি) উদ্ধৃতি দেওয়া হয়েছে- তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে বহিষ্কৃত একজন ক্যাডেট। সুতরাং তার কর্মকাণ্ড সবসময়ই প্রশ্নবিদ্ধ থাকবে, এটাই স্বাভাবিক।
প্রতিবাদ সভায় বক্তারা আরও বলেন, আল জাজিরা টেলিভিশন একটি মৌলবাদি সংবাদমাধ্যম যারা বাংলাদেশের উন্নতি সহ্য করতে পারে না, তার প্রমাণ এই প্রতিবেদনের প্রধান ভাষ্যকার ডেভিড বার্গম্যানকে তার কুকর্মের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল বাংলাদেশ দোষী সাব্যস্ত করেছিল।
যবিপ্রবি নীল দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদের সভাপতিত্বে প্রতিবাদ সভায় আরও বক্তব্য দেন ডা. মোঃ ফিরোজ কবির, ড. মোঃ জাফিরুল ইসলাম, ড. শিরিন নিগার, ড. এএসএম মুজাহিদুল হক, ড. তানভীর ইসলাম, ড. মোহাম্মদ মাহফুজুর রহমান, ড. হাসান মো. আল-ইমরান, সহকারী অধ্যাপক ড. নাসিম আদনান, সহকারী অধ্যাপক ফাতেমা-তুজ-জোহরা প্রমুখ।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত