Saturday, May 18, 2024

বাগেরহাটে বিরল প্রজাতির ৩৯ কচ্ছপসহ দুই ব্যবসায়ী আটক

- Advertisement -

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের চিতলমারী উপজেলায় মাছ বাজারে অভিযান চালিয়ে ৩৯টি বিরল প্রজাতির কচ্ছপসহ দুই ব্যবসায়ীকে আটক করা হয়েছে। বুধবার রাতে উপজেলার মধুমতি নদীতে ওই কচ্ছপগুলো অবমুক্ত করা হয়েছে।

আটকরা হলেন ব্যবসায়ী বকুল হীরা ও সুভাষ হালদার। তাদের বাড়ি চিলমারী উপজেলার উমাজুড়ি ও খাসেরহাট এলাকায়। ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও চিতলমারী ইউএনও মো. মারুফুল আলম আহরণ নিষিদ্ধ কচ্ছপ বিক্রির অভিযোগে আটক ব্যবসায়ীর কাছ থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন বলে জানা গেছে।

জানা যায়, বুধবার বিকেলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক রাজু আহমেদের নেতৃত্বে চিতলমারীর মাছবাজার থেকে ৩৯টি কচ্ছপসহ দুই ব্যবসায়ীকে আটক করে। তারা দীর্ঘদিন ধরে ওই উপজেলার বিভিন্ন এলাকা থেকে আহরণ ও বিক্রয় নিষিদ্ধ কচ্ছপ শিকার করে আসছিল।ইউএনও মো. মারুফুল আলম বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী কচ্ছপ আহরণ ও বিক্রয় নিষিদ্ধ। তারপরও চিতলমারীর কতিপয় অসাধু ব্যক্তি কচ্ছপ শিকার করে বাজারে বিক্রি করছেন। এমন গোপন সংবাদের ভিত্তিতে প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সাত সদস্যের একটি দল বুধবার বিকালে চিতলমারী মাছবাজারে অভিযান চালিয়ে ৩৯টি কচ্ছপসহ ওই দুইজনকে আটক করে।

পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ১০ হাজার টাকা জরিমানা আদায় করে আটকদের সতর্ক করে তাদের ছেড়ে দেয়া হয়।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত