Saturday, May 18, 2024

বেনাপোল কাস্টমসের সোনা চুরি মামলায় সাবেক ভোল্ট ইনচার্জ বিশ্বনাথের জবানবন্দি

যশোর বেনাপোল কাস্টমস হাউসের ভোল্ট ভেঙে প্রায় ২০ কেজি স্বর্ণ চুরি মামলায় কাস্টমসের সাবেক সহকারি রাজস্ব কর্মকর্তা ভোল্ট ইনচার্জ বিশ্বনাথ কুন্ডু আদালতে জবানবন্দি দিয়েছেন। ভোল্টের দায়িত্ব বুঝে দেয়ার সময় তিনি সকল নিয়ম মেনে দায়িত্ব হস্তান্তর করেছিলেন। তবে আটক শাহিবুর ও অপর দুইজনের সাথে চুরি সংঘটিত হওয়ার পর কথা বলে তারা জড়িত থাকতে পারে বলে বিশ্বনাথ কুন্ডু আদালতে সন্দেহ প্রকাশ করেছেন। বুধবার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মামুনুর রহমান আসামির এ জবানবন্দি গ্রহণ শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন। আটক বিশ্বনাথ কুন্ডু খুলনা বাটিয়াঘাটার জয়পুর গ্রামের রনজিৎ কুমার কুন্ডুর ছেলে।
আদালত সূত্র জানায়, বিশ্বনাথ কুন্ডু জানিয়েছেন, বেনাপোল কাস্টমস হাউজের পুরাতন ভবনের ২য় তলার গোডাউনের দায়িত্বে ছিলেন বেশ কয়েক বছর আগে। এ গোডাউনের বিভিন্ন ভোল্টে স্বর্ণ ও বিদেশি মুদ্রা সংরক্ষিত ছিল। ভোল্টের দায়িত্ব বুঝে নেয়ার সময় যাবতীয় কাগজ পত্রের সাথে নিয়ম অনুযায়ী মিল করে নিয়েছিলেন। দায়িত্ব থেকে অব্যহতি পাওয়ার পর যথাযথ নিয়মে পরবর্তী দায়িত্বশীলদের কাছে বুঝে দেন। এরপর তিনি ঢাকায় বদলী হয়ে যায়। শাহিবুর দায়িত্ব পালনকালে ভোল্টে চুরি হয়। এরপর তার সাথে কথা হয়েছে। এ চুরির সাথে শাহিবুরসহ আরও দুইজন জড়িত থাকতে পারে বলে তিনি সন্দেহ করেন।
মামলার অভিযোগে জানা গেছে, ২০১৯ সালের ৭ নভেম্বর রাত ৮ টা থেকে ১১ নভেম্বর সকাল ৮টার মধ্যে যেকোনো সময় বেনাপোল কাস্টমস হাউজের পুরাতন ভবনের ২য় তলার গোডাউনের তালা ভেঙ্গে চোরেরা ভোল্টের তালা খুলে ১৯ কেজি ৩শ’১৮ দশমিক ৩ গ্রাম সোনা চুরি করে নিয়ে যায়। যার মুল্য ১০ কোটি তেতাল্লিশ লাখ ১৭ হাজার ৩শ’৬২ টাকা। এই ভোল্টের চাবি শাহিবুলের কাছেই থাকতো। এ ছাড়া গোডাউনের বিভিন্ন লকারে সোনাসহ মূল্যবান জিনিসপত্র ছিল। সেগুলো অক্ষত ছিলো। ঘটনার সময় সিসি ক্যামেরা বন্ধ ছিলো। বিষয়টি জানাজানি হলে কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তা এমদাদুল হক বাদী হয়ে অপরিচিত ব্যক্তিদের আসামি করে পোর্ট থানায় মামলা করেন। এ ঘটনায় কর্তৃপক্ষ গোডাউনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা শাহিবুলকে সাময়িক বরখাস্ত করেন। এরপর পুলিশ তাকে এ মামলায় আটক করে। মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি পুলিশের পরিদর্শক হাসান ইমান গত ৬ ডিসেম্বর আটক আসামির ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করেন। একদিন রিমান্ড শেষে শাহিবুরকে আদালতে সোপর্দ করা হলে স্বীকারোক্তি জবানবন্দি দেন। তার দেয়া জবানবন্দির তথ্য অনুযায়ী বিশ্বনাথ কুন্ডুকে আটক করে পুলিশ। বুধবার তাকে আদালতে সোপর্দ করা হলে তিনিও জবানবন্দি দেন।
রাতদিন সংবাদ
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত