Thursday, May 30, 2024

ভারতে লোকসভা নির্বাচন : পশ্চিমবঙ্গে তৃণমূল-বিজেপি সংঘর্ষ

- Advertisement -

ভারতে লোকসভা নির্বাচনে প্রথম দফা ভোটগ্রহণ শুরু হয়েছে আজ শুক্রবার। দেশটির ২১টি রাজ্য ও অঞ্চলে লোকসভার ১০২টি আসনে ভোটগ্রহণ চলছে। মোট সাত দফায় আগামী ১ জুন পর্যন্ত এই ভোটগ্রহণ চলবে। ৪ জুন ভোটের ফলাফল ঘোষণা করা হবে।
পশ্চিমবঙ্গের তিন লোকসভা কেন্দ্রেও ভোটগ্রহণ চলছে। প্রথম দফায় পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে তিনটি আসনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আসন তিনটি- কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার আসন।

সকাল ১১টা পর্যন্ত জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার— এই তিন কেন্দ্রে সামগ্রিকভাবে ৩২ শতাংশ ভোট পড়েছে।
ভারতের নির্বাচন কমিশন এমনটাই জানিয়েছে। আলিপুরদুয়ার ভোট পড়েছে ৩৫.২০ শতাংশ। তার পরেই রয়েছে কোচবিহার। সেখানে ভোট পড়েছে ৩৩.৬৩ শতাংশ।
জলপাইগুড়িতে ভোট পড়েছে ৩১.৯৪ শতাংশ। বিধানসভা মোতাবেক আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের কালিচিনিতে ভোটদানের সবচেয়ে বেশি। সেখানে সকাল ১১টা পর্যন্ত ভোট পড়েছে ৩৭.১৪ শতাংশ।

সকালেই কোচবিহারের দিনহাটার বিজেপি এজেন্ট বিশ্বনাথ পালকে ভোটকেন্দ্র থেকে অপহরণ করার অভিযোগ তোলে বিজেপি। নির্বাচন কমিশনও এ ঘটনার প্রতিবেদন চেয়েছে ওই ভোটকেন্দ্রের রিটার্নিং কর্মকর্তার কাছে।
দিনহাটায় তৃণমূলের এক ব্লক সভাপতিকে মারধর করে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। আহত ব্যক্তিদের দেখতে হাসপাতালে গিয়েছেন তৃণমূল নেতা ও উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ। সকালে কোচবিহারের চান্দামারিতে বিজেপি ও তৃণমূলের মধ্যে ভোটদান নিয়ে ব্যাপক সংঘর্ষ হয়েছে। আলিপুরদুয়ারের তুফানগঞ্জের হরিহরহাটে আজ সকালে ব্যাপক সংঘর্ষ হয়েছে বিজেপি-তৃণমূল সমর্থকদের মধ্যে। বিজেপি অভিযোগ তুলেছে, তাদের অফিস পুড়িয়ে দিয়েছে তৃণমূল।

শীতলখুচির শালবাড়ি এলাকায় তৃণমূল–বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছে এলাকা। এতে উভয় পক্ষের বেশ কয়েকজন সমর্থক আহত হয়েছেন। এখন পর্যন্ত তৃণমূল নির্বাচন কমিশনে ৩৭টি অভিযোগ দায়ের করেছে। জলপাইগুড়ির ডাবগ্রাম-ফুলবাড়ি এলাকায় বিজেপির একটি বুথ অফিস পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। আবার তুফানগঞ্জের তৃণমূলের নির্বাচন অফিসও পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।

এদিকে মধ্য ফলিমারির ৪/৩৭ বুথ সংলগ্ন এলাকা থেকে ৯টি তাজা বোমা উদ্ধার করা হয়। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। এলাকাবাসীর অভিযোগ, বৃহস্পতিবার রাত থেকেই প্রচুর বোমাবাজি হয়েছে এলাকায়। এরপর আজ ৯টি তাজা বোমা দেখতে পান এলাকাবাসী। পুলিশকে খবর দেওয়া হলে বোমাগুলো উদ্ধার করে নিয়ে যাওয়া হয়।

সূত্র : আনন্দবাজার

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত