Friday, April 19, 2024

বিজিবিতে চাকরির সুযোগ, দ্রুত আবেদন করুন

বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) যোগ দিয়ে সীমান্ত রক্ষায় গর্বের অংশীদার হতে পারেন আপনিও। বিজিবির ১০২তম ব্যাচে ‘সিপাহি (জিডি)’ পদে পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের আগামীকাল রোববারের মধ্যে অনলাইনে আবেদনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

পদের নাম: সিপাহি (জিডি)

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমানে ন্যূনতম জিপিএ ৩.০০ এবং এইচএসসি/সমমানে জিপিএ ২.৫০।

শারীরিক যোগ্যতা: সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি। সাধারণ পুরুষদের ওজন ৪৯.৮৯৫ কেজি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষদের জন্য ৪৭.১৭৩ কেজি। বুকের মাপ সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি।

সাধারণ নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের নারী প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট। সাধারণ নারী প্রার্থীদের জন্য ওজন ৪৭.১৭৩ কেজি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের নারীদের জন্য ৪৩.৫৪৪ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি।

দৃষ্টিশক্তি: পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রেই ৬/৬ হতে হবে।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত (তালাকপ্রাপ্ত নয়)

শর্ত: সাঁতার জানা বাধ্যতামূলক

বয়স: ২০২৪ সালের ১৪ জুলাই তারিখে বয়স ১৮ থেকে ২৩ বছর

বেতন স্কেল: ৯,০০০-২১,৮০০ টাকা। এ ছাড়া বাড়িভাড়া, বাসস্থানসহ অন্যান্য সুবিধা রয়েছে।

আবেদনের নিয়ম: বর্ডার গার্ড বাংলাদেশের নিয়োগসংক্রান্ত এ ওয়েবসাইটে ছয়টি ধাপ অনুসরণ করে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন ফি বাবদ ব্যাংকিং কার্ড অথবা মোবাইল ব্যাংকিংয়ের সঠিক তথ্য প্রদান করে ডিজিটাল পদ্ধতিতে পেমেন্ট সম্পন্ন করতে হবে।

নির্বাচন প্রক্রিয়া: নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের পর্যায়ক্রমে প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণ করা হবে। শুধু নির্বাচিত প্রার্থীদের ফাস্টিং সুগার, এইচবিএ১সি, এইচবিএসএজি, অ্যান্টি এইচসিভি, সেরাম ক্রিয়েটিনিন ও ডোপ টেস্ট সম্পন্ন করানো হবে।

ফাস্টিং সুগার, এইচবিএ১সি ও সেরাম ক্রিয়েটিনিন রক্ত পরীক্ষায় যোগ্য, এইচবিএসএজি, অ্যান্টি এইচসিভি রক্ত পরীক্ষায় নেগেটিভ এবং ডোপ টেস্টে নট ডিটেক্টেড ফলাফলপ্রাপ্ত প্রার্থীদেরই চূড়ান্তভাবে নির্বাচিত বলে গণ্য করা হবে।

আবেদনের শেষ সময়: ২৪ মার্চ ২০২৪, রাত ১২টা পর্যন্ত।

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত