Friday, March 29, 2024

যশোর ডায়াগনস্টিক সেন্টার দালাল দিয়ে রোগী ভাগাচ্ছে এসএস মন্ডল

- Advertisement -

দালাল নির্ভর হয়ে পড়েছে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতারের সামনে অবস্থিত যশোর ডায়াগনস্টিক সেন্টার। খোদ এমবিবিএস ডাক্তার এসএস মন্ডল এ সব দালালদের বেতন দিচ্ছি বলে অভিযোগ উঠেছে। বহির্বিভাগ থেকে শুরু করে আন্তঃবিভাগ সব জায়গায় সক্রিয় রয়েছে এ প্রতিষ্ঠানের দালাল। হাসপাতালের মেইন গেট থেকে শুরু করে ভেতর পর্যন্ত চারস্তরের প্রতারণার ফাঁদ পেতেছে এসব দালাল। কোনো না কোনো ফাঁদে পড়ে দূর-দূরান্ত থেকে আসা রোগীরা হচ্ছেন সর্বস্বান্ত।

- Advertisement -

সূত্র জানায়, যশোর ডায়াগনস্টিক সেন্টারে নিয়মিত চেম্বার করছেন এসএস মন্ডল নামে এক ডাক্তার। তিনি মূলত আল্ট্রাসনোজিস্ট হলেও রোগী দেখছেন নিউরো, বাত ব্যাথা, গ্যাস্ট্রোলিভার, চর্ম ও যৌন রোগের। হাসপাতাল এলাকায় দালালরা তাকে ‘সর্ব রোগের চিকিৎসক’ পদবি দিয়েছেন। প্রতিদিন সকাল ৯ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত এ প্রতিষ্ঠানের আন্ডারগ্রাউন্ডে বসে তিনি রোগী আল্ট্রাসনোগ্রাফির পাশাপাশি সর্ব রোগের চিকিৎসা নিচ্ছেন। তার নিজের ব্যক্তিগত তেমন কোনো রোগী নেই। সব রোগীই হাসপাতাল থেকে ভাগিয়ে নিয়ে আসে দালাল চক্র। ওই রোগীদের কাছ থেকে ভিজিট আদায় করা হচ্ছে ৩শ’ টাকা করে। এরমধ্যে রোগীপ্রতি ২শ’ টাকা নিয়ে থাকেন এসএস মন্ডল ও বাকি ১শ’ টাকা পেয়ে থাকে দালাল। আর ব্যবস্থাপত্রে সে সকল ওষুধ লিখেন তা ওই প্রতিষ্ঠানের ফার্মেসি থেকে কিনতে বাধ্য করেন।

যশোরের তরফ নওয়াপাড়া থেকে জসিম নামে এক ব্যক্তি স্ত্রীকে নিয়ে মেডিসিনের ডাক্তার দেখাতে আসেন। আসতে তার বেলা সাড়ে ১১টা বেজে যায়। হাসপাতালে ঢুকতেই দালাল আসাদ ওরফে হাত কাটা আসাদ তাকে বলে ভাই টিকিট দেয়া বন্ধ হয়ে গেছে। আপনারা দেরি করেছেন কেন। এখন তো ডাক্তার নেই। টিকিট না পেলে আমাকে বলবেন। মাত্র ৩শ’ টাকায় যশোর ডায়াগনস্টিক সেন্টারে বড় ডাক্তার দেখিয়ে দেব, এই সামনেই ক্লিনিকটা। জসিম স্ত্রীকে সঙ্গে নিয়ে চলে যায় ওই ডায়াগনস্টিক সেন্টারে। সেখানে তাকে প্রয়োজনীয় অপ্রয়োজনীয় ১২শ’ টাকার পরীক্ষা-নিরীক্ষা করানো হয়।

অন্যদিকে মাগুরা থেকে যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে আশা কাদের আলী বলেন, আমাকে অল্প খরচে ভাল চিকিৎসা দেওয়ার কথা বলে আমার ১৫শ’ টাকার পরীক্ষা-নিরীক্ষা করানো হয়।

এ ছাড়া হাসপাতালের আন্তঃবিভাগে ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরে স্যাম্পল কালেকশন করে নিয়ে যায় দালালদের আপডেট ভার্সন। মাত্র ৩শ’ টাকায় বিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে বিভিন্ন পরীক্ষার-নিরীক্ষার ফাঁদে ফেলে সর্বস্ব লুটে নিচ্ছে এ প্রতিষ্ঠান।

এ বিষয়ে সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস জানান, এ বিষয়ে তার কাছে কেউ কোনো অভিযোগ করেনি। লিখিত বা মৌখিক অভিযোগ পেলে এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এমএইচ উজ্জল

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত