Saturday, April 20, 2024

‘সিটি নির্বাচনে নমনীয়তার কোনও সুযোগ নেই’

আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে নমনীয়তা দেখাবে না ইসি। নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা সাফ জানিয়ে দিয়েছেন, সিটি নির্বাচনে কোনও নমনীয়তার সুযোগ নেই। কেউ কোনও লিখিত অভিযোগ করলে সে অনুযায়ী ইসি নেবে বলেও জানান তিনি।

রোববার (২১ মে) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা।

নির্বাচন কমিশন পাঁচ সিটি নির্বাচন নিয়ে সবার প্রতি সমান দৃষ্টি দিচ্ছে না বলে প্রশ্ন ওঠছে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যদি এ ধরনের ঘটনা ঘটে, পেপার-পত্রিকায় এসে থাকে থাকে, আমার ব্যবস্থা নেব। কোনও ধরনের নমনীয়তার কোনও সুযোগই নেই।

তিনি বলেন, কমিশনে কারও কাছ থেকে লিখিত কোনও অভিযোগ আসেনি। অভিযোগ আসলে আমরা ব্যবস্থা নেব। আমরা আসলেই চাই, সবগুলো নির্বাচন অবাধ ও সুষ্ঠু হোক। কমিশনের ইচ্ছার কোনও কমতি নেই।

এ সময় বেগম রাশেদা সুলতানা আরও বলেন, প্রচলিত আইনেই ফলাফল ঘোষণার আগ পর্যন্ত গাইবান্ধার মতো একটি আসনের পুরো ভোট বন্ধ করতে পারবে ইসি। এই আইনের কোনও পরিবর্তন হয়নি বা হচ্ছে না।

তিনি বলেন, নতুন আইনে ফলাফল ঘোষণার পরও একই ক্ষমতা চেয়েছিল ইসি। সেটা সম্ভবত সরকার দিচ্ছে না। তবে কেন্দ্রের ভোট ফল প্রকাশের পরও বাতিল করতে পারবে কমিশন। সুতরাং ইসির ক্ষমতা খর্ব হয়নি, বরং কিছুটা বেড়েছে। তবে ফল ঘোষণার পরও পুরো আসনের ভোট বাতিলের ক্ষমতা দিলে সুষ্ঠু নির্বাচনের জন্য আরও সহায়ক হতো।

নির্বাচন কমিশনার বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) নির্বাচন বন্ধ করার জন্য প্রধান অনুচ্ছেদ হলো ৯১ এর ‘ক’। একটা নির্বাচনে তিনটা পর্যায় আছে- নির্বাচনপূর্ব, নির্বাচন চলাকালীন, নির্বাচন পরবর্তী; এই তিনটা ধাপের মধ্যে ৯১-এর ‘ক’ প্রযোজ্য নির্বাচনপূর্ব ও নির্বাচন চলা পর্যন্ত। সেখানে কমিশনের একটা ক্ষমতা দেওয়া আছে। সেই ক্ষমতায় কমিশন অনিয়ম কারচুপি হলে নির্বাচন বন্ধ করে দিতে পারে। এটা তো আছেই আইনে, এক্সিসটিং।

ইসি রাশেদা বলেন, আমরা যেটা এখানে এসে দেখলাম, নির্বাচনের ফলাফলের তিনটা পর্যায় আছে। সহকারী রিটার্নিং কর্মকর্তারা কেন্দ্রে কেন্দ্রে একটা রেজাল্ট দেন, এই রেজাল্ট চারটা কপি করা হয়। একটা প্রার্থীদের জন্য, একটা সাঁটানোর জন্য, একটা রিটার্নিং কর্মকর্তার জন্য, আরেকটা কপি করতে হয়। এগুলো করার পর সহকারী রিটার্নিং কর্মকর্তা ফলাফল ঘোষণা করে রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠান। সেই রেজাল্ট হলো প্রাইমারি রেজাল্ট, চূড়ান্ত নয়। ওটার ওপর কে জিতল তার কার্যক্রম শুরু হবে না। শুরু হবে তখন, যখন কমিশন থেকে গেজেট হবে।

প্রসঙ্গত, ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৫ মে গাজীপুর, ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

অনলাইন ডেস্ক/আর কে-০৮

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত