Saturday, April 20, 2024

ভোর রাতে ঢাকা ছাড়বে প্রথম হজ ফ্লাইট

চলতি বছরের প্রথম হজ ফ্লাইট আজ রাতে সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে। রাত ৩টা ২০ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইটটির ঢাকা ছাড়ার কথা রয়েছে।

বাংলাদেশের জন্য চলতি বছর নির্ধারিত ছিল ১ লাখ ২৭ হাজার ১৯৭ জনের কোটা। কিন্তু হজের খরচ অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ৯ দফা সময় বাড়িয়েও কোটা পূরণ করতে পারেনি বাংলাদেশ। সর্বশেষ প্রায় ৫ হাজার কোটা সৌদি সরকারকে ফেরত দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

হজ পরিচালনার জন্য সব ধরনের প্রস্তুতিও নিয়ে রেখেছে ধর্ম মন্ত্রণালয়। সৌদি আরবে গিয়ে অসুস্থ বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসা সেবা দেওয়া জন্য ২০০ সদস্যবিশিষ্ট হজ চিকিৎসক দল থাকছে। চিকিৎসক দলে ১০২ জন চিকিৎসক, ৬৩ জন নার্স-ব্রাদার, ২১ জন ফার্মাসিস্ট ও ১৪ জন ওটি অ্যাসিসট্যান্ট-ল্যাবরেটরি টেকনিশিয়ান রয়েছেন।

হজযাত্রীদের সঙ্গে গাইড হিসেবে যাবেন ২ হাজার ৭১৫ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় গাইড থাকবেন ২২৮ জন এবং বেসরকারিভাবে থাকবেন ২ হাজার ৪৮৭ জন। হজযাত্রী ও গাইডসহ বাংলাদেশ থেকে এবার মোট ১ লাখ ২২ হাজার ২০১ জন হজে যাচ্ছেন।

বাংলাদেশ থেকে হাজীদের অর্ধেক বহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বাকি হজযাত্রী বহন করবে সৌদিভিত্তিক উড়োজাহাজ সংস্থা ফ্লাইনাস ও সৌদি এয়ারলাইন্স।

এর আগে শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার রাজধানীর আশকোনা এলাকার হাজী অফিসে হজ কর্মসূচি-২০২৩ (১৪৪৪ হিজরি) উদ্বোধন করেন।

চাঁদ দেখা সাপেক্ষে ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

অনলাইন ডেস্ক/আর কে-১৩

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত