Saturday, April 20, 2024

মণিরামপুরে রাস্তা তৈরি করতে শত শত খেজুর গাছ কাটার অভিযোগ

মণিরামপুর প্রতিনিধিঃ মণিরামপুর উপজেলার জয়পুর মাঠে যাতাযাতের একটি রাস্তার দু’পাশ দিয়ে শত শত খেজুর গাছসহ বিভিন্ন প্রজাতির গাছ মেরে নতুন রাস্তা করছে মেম্বর আবু কালাম। যে কারণে ক্ষতিগ্রস্থরা স্থানীয় মেম্বরের সাথে বাকবিন্ডায় জড়িয়ে পড়ে বলে অভিযোগ উঠেছে।

সূত্রে জানাযায়, বর্তমান সরকার বৃক্ষ বান্ধব সরকার। দেশে খেজুরের রস গুড় রক্ষা করতে ্এবং নতুন করে খেজুরের চারা লাগানোর জন্য বিভিন্ন উদ্যেগ গ্রহন করেছে। কিন্তু উপজেলার জয়পুর ব্যানাকুড় মাঠের মধ্যে ৮/৯ শত ফুট রাস্তার দু’পাশ দিয়ে ৫/৬টি তালের গাছ, ৬/৭টি বাবলা গাছ ও ৪/৫ শত ছোট বড় খেজুর গাছ কেটে সাবাড় করে নতুন রাস্তার কাজ করছে ইউপি সদস্য আবু কালাম। সে কাউকে তোয়াক্কা না করে নিজের ইচ্ছা মতো এসব বৃক্ষ কেটে রাস্তা তৈরি করার সময় বুধবার সকালে ইউপি সদস্যর সাথে ক্ষতিগ্রস্থ লোকজন তার সাথে বাকবিন্ডায় জড়িয়ে পড়ে।

সরেজমিন গেলে ভুক্তভুগি ইছাক আলী জানায়, আমার ছোট বড় ১৬টি খেজুর গাছ, আনোয়ার হোসেনের ৬টি, ওহিদুলের ২০টি ও আবু সাঈদের ১২টিসহ অনেকের গাছ মেরে রাস্তার কাজ করছে। তারা আরো জানায় রাস্তাটি বর্তমান ৮/৯ ফুট চওড়া আছে।

রাস্তার গাছ না মেরে পিচ ও সলিং করা সম্ভব। বর্তমান রাস্তাটি এতো উচু করছে মাঠ থেকে কৃষক ধান নিয়ে রাস্তায় উঠতে গেলে মই লাগাতে হবে। রাস্তাটি নিয়ে এলাকায় মানুষের উপকারের চেয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে বেশি বলে অভিযোগ। রাস্তার গাছগুলো না মারার জন্য উদ্ধর্তন প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করছে ক্ষতিগ্রস্থ লোকজন।

বিষয়টি জানতে চাইলে ইউপি সদস্য আবু কালাম জানায়, রাস্তার কাজ সরকার করাছে তা আমি কি করবো। ঢাকুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইযুব আলী গাজী জানান, রাস্তাটি পিচ হবে সে জন্য বড় করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেনকে বিষয়টি বললে তিনি জানান, এতো গুলো গাছ কেটে রাস্তা তৈরি করছে। বিষয়টি আমি দেখছি।

আর কে-০৫

 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত