Friday, March 29, 2024

যশোর মাতিয়ে দিলো জলের গানে

শেষ বিকেল থেকেই শ’ শ’ তরুণের চোখ আটকে ছিল মঞ্চে। কখন আসবে সেই মাহেন্দ্রক্ষণ। মঞ্চে আসেন সন্দীপন। গান শুনিয়ে দর্শক শ্রোতাদের মন মাতিয়ে তোলেন প্রতিষ্ঠানটির শিল্পীরা। তবে, অধীর আগ্রহে অপেক্ষা সবার কখন মঞ্চে আগমন ঘটবে দেশের জনপ্রিয় ব্যান্ডদল জলের গানের। ব্যান্ড দলটির সদস্যরা একে একে মঞ্চে আসেন, তবে তখনো মঞ্চে দেখা নেই প্রধান ভোকাল রাহুল আনন্দের। সন্ধ্যা নেমে আসলে অপেক্ষার পালা শেষ হয়, মঞ্চে রাহুল আনন্দ আসতেই দর্শকদের উচ্ছ্বাস বেড়ে  হয় দ্বিগুণ।
তারুণ্যের প্রাণ প্রাচুর্যে ভরা ব্যান্ড সংগীত মানেই যেন অন্য ধরনের এক উন্মাদনা। তাই এর আসর যেখানেই বসুক তারুণ্যের ব্যাপক উপস্থিতি ঘটবেই। আর সংগীত পরিবেশনায় যদি থাকে জলের গান-এর মতো কোনো ব্যান্ডদল, ভেন্যু যদি হয় যশোর টাউনহল মাঠ, তাহলে উন্মাদনা ও উচ্ছ্বাস আরও বেড়ে যায়।
‘ও ঝরা পাতা গো তোমার সাথে আমার রাত পোহানো কথা গো/এমন যদি হতো/ বকুল ফুল/ জলের গান গেয়ে চলে তাদের এমনি অনেক শ্রোতা প্রিয় গান। সন্ধ্যা শেষে রাত বাড়তে থাকলেও দর্শক শ্রোতাদের আগ্রহের কোনো কমতি ছিল না। ব্যান্ড দলটির শিল্পী ও সদস্যরা মন্ত্রমুগ্ধের মতো আচ্ছন্ন করে রাখেন দর্শক শ্রোতাদের। গানের সাথে ঠোঁট মিলিয়ে, জ্যামিংয়ের তালে তালে নেচে গেয়ে, মুহূর্মুহূ করতালির মধ্য দিয়ে কনসার্টের প্রথম থেকে শেষ পর্যন্ত দর্শক শ্রোতা উপভোগ করেন সন্দীপন এবং ব্যান্ড দল জলের গান-এর পরিবেশনা। মানব পাচার প্রতিরোধে অনুষ্ঠিত হয় কনসার্টটি।
অনুষ্ঠানের শুরুতে পরিবেশন করা হয় মানব পাচার বিরোধী একটি ‘পট গান’। এরপর মঞ্চে ওঠেন সংগীত শিল্পী সন্দীপন। তারপর মঞ্চে আসে জলের গান ব্যান্ড দল। শিল্পীরা গানের পাশাপাশি মানব পাচার প্রতিরোধের আহ্বান জানিয়ে সকলকে উদ্বুদ্ধ করেন। এসময় শিল্পীদের সাথে মানব পাচারের বিরুদ্ধে শপথ গ্রহণ করেন দর্শক শ্রোতারা।
উইনরক ইন্টারন্যাশনালের উদ্যোগে ও সুইজারল্যান্ড দূতাবাস বাংলাদেশের সহযোগিতায় বুধবার টাউনহল মাঠে মানব পাচার বিরোধী কনসার্ট ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী হয়। ‘আশ্বাস : মানব পাচার থেকে উদ্ধারপ্রাপ্ত নারী ও পুরুষদের জন্য’ শীর্ষক প্রকল্পের মানব পাচার প্রতিরোধ ও সারভাইভারদের সুরক্ষা কার্যক্রমের আওতায় মাসব্যাপী প্রচারণার অংশ হিসেবে এ ‘সচেতনতামূলক কনসার্ট ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করে সংস্থাটি। পাচার প্রবণ চারটি জেলা শহর খুলনা, সাতক্ষীরা, যশোর ও কক্সবাজারে মানব পাচার বিরোধী জনসচেতনতা তৈরির লক্ষ্যে মাসব্যাপী মাসব্যাপী এ কনসার্ট চলছে।
কনসার্ট শেষে উইনরক ইন্টারন্যাশনালের প্রণিত মানব পাচার ও সারভাইভারদের সুরক্ষা ও তাদের অধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র ‘আগুন পাখি’ প্রদর্শন করা হয়। বিজ্ঞাপনী সংস্থা কুল এক্সপোজারের সার্বিক ব্যবস্থাপনায় কনসার্টটি উদ্বোধন করেন উইনরক ইন্টারন্যাশানালের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ও আশ্বাস প্রকল্পের টিম লিডার দীপ্তা রক্ষিত। স্বাগত বক্তৃতায় তিনি মানব পাচারের ভয়াবহতা তুলে ধরে সকলকে নিজ নিজ অবস্থান  থেকে সচেতন হওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক ডাক্তার আবুল কালাম আজাদ লিটু, রাইটস্ যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিকসহ প্রশাসন, জনপ্রতিনিধি, মানবাধিকার কর্মী ও ‘আশ^াস’ প্রকল্পের সারভাইভারগণ। অনুষ্ঠান পরিচালনা করেন নাট্যশিল্পী ফাতেমা তুজ জোহরা টুম্পা।
রাতদিন সংবাদ/আর কে-১৮
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত