Friday, April 19, 2024

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ভারতের কোচবিহারে স্বর্গীয় ক্ষিতীশ চন্দ্র রায় স্মৃতি নকআউট প্রমিলা ফুটবল টুর্নামেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশের মেয়েরা। দেওয়ানগঞ্জ কোচিং ক্যাম্প আয়োজিত এই টুর্নামেন্টের সেমিফাইনালে আজ (বুধবার) গয়েশপুর স্পোর্টস ফুটবল একাডেমি কলকাতাকে ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশের সদ্যপুষ্কুরিনী যুব স্পোর্টিং ক্লাব।

কোচবিহারের দেওয়ানগঞ্জ মাঠে ম্যাচের প্রথমার্ধে পাল্টাপাল্টি আক্রমণ চললেও কোনো দলই গোলের দেখা পায়নি। বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরী করেও গয়েশপুর স্পোর্টস ফুটবল একাডেমি কলকাতাকে দমাতে পারেনি বাংলার মেয়েরা। ৭০ মিনিটের এই ম্যাচে বিরতি থেকে ফিরে ৫১ মিনিটে প্রতিপক্ষের জাল খুঁজে পায় সদ্যপুষ্কুরিনীর রেখা। ১-০ গোলে পিছিয়ে পড়া কলকাতা যখন ম্যাচে ফিরতে মরিয়া, তখন বাংলাদেশের রক্ষণভাগের কড়াকড়ি পাহাড়ায় ভেস্তে যায় তাদের পরিকল্পনা।

শেষ বাঁশি বাঁজতে বাংলাদেশের পতাকা হাতে উল্লাসে মেতে ওঠে সদ্যপুষ্কুরিনী যুব স্পোর্টিং ক্লাব। আগামী ১৩ মে শনিবার শিরোপার জন্য খেলবে বাংলাদেশর লাল-সবুজের প্রতিনিধিত্ব করতে যাওয়া ফুটবলকন্যারা। ফাইনালে তাদের প্রতিপক্ষ সরলা একাডেমি ওয়েস্টবেঙ্গল ইন্ডিয়া।

ফাইনালে জয়ের মাধ্যমে শিরোপা নিশ্চিত করতে চায় কোচ মিসকিনের শিষ্যরা। ক্লাব হিসেবে খেলতে আসলেও এই টুর্নামেন্টে বাংলাদেশের একমাত্র দল হিসেবে খেলছে রংপুরের সদ্যপুষ্কুরিনী যুব স্পোর্টিং ক্লাব। দলের অধিনায়ক সুলতানা আক্তার বলেন, আমরা প্রথম ম্যাচে গোমটু ভুটানকে ৩-০ গোলে এবং আজ কলকাতার ওয়েস্টবেঙ্গল ইন্ডিয়াকে ১-০ গোলে পরাজিত করতে পেরেছি। আমরা আশা করছি শনিবার ফাইনালে লাল-সবুজের বিজয় নিয়ে দেশে ফিরব।

 

ম্যাচসেরা পুরস্কার হাতে রেখা আক্তার বলেন, দলের সবাই ভাল খেলেছে। আমাদের পরিকল্পনা ছিল আক্রমণাত্বক খেলা। আমরা সেটা করতে পেরেছি। প্রতিপক্ষও অনেক ভালো লেখেছে। তবে আমরা শেষ পর্যন্ত জয়ী হয়েছি। ফাইনালে দলের জন্য আরো ভালো খেলতে চাই।

দলটির হেড কোচ শামীম খান মিসকিন বলেন, জয়ের এই ধারা অব্যাহত রাখতে আমাদের মেয়েরা লড়াই করে যাচ্ছে। আমরা চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরব ইনশা-আল্লাহ।

সদ্যপুস্করিনী যুব স্পোটিং ক্লাবের সভাপতি মিলন মিয়া বলেন, এই টুর্নামেন্টে প্রতিবেশি দুই দেশ বাংলাদেশ ও ভুটানের দুটি দলসহ আটটি দল অংশ নিয়েছে। সবগুলো দলেই ভালো ভালো খেলোয়াড় রয়েছে। আমাদের মেয়েরা যেভাবে খেলছে তাতে আমাদের বিজয় নিশ্চিত।

প্রসঙ্গত, গত ৪ মে (বৃহস্পতিবার) ভারতে গেছেন ফুটবলকন্যাদের গ্রামখ্যাত রংপুরের সদ্যপুষ্কুরিনীর মেয়েরা। রংপুর শহর থেকে ১৭ কিলোমিটার দূরে সদ্যপুষ্কুরিনী ইউনিয়ন। এখান থেকে জাতীয় নারী ফুটবল দলসহ বিভিন্ন অনূর্ধ্ব দল ও ক্লাবে এখন পর্যন্ত খেলছেন ১৭ জন।

২০১১ সালে প্রথম বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের মধ্য দিয়ে এ গ্রামের ৪০ জন ক্ষুদে কিশোরী ফুটবল খেলা শুরু করেন। ওই বছরই পালিচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নারী ফুটবলাররা রংপুর বিভাগের হয়ে নেতৃত্ব দিয়ে রানার্স আপ হয়। পরের বছরই দেশসেরা ফুটবল দল হয় তারা। গেল বছর সেপ্টেম্বর মাসে নেপালকে হারানোর ১০ নম্বর জার্সিধারী খেলোয়াড় ছিলেন পালিচড়ার ইসরাত জাহান স্বপ্না।

অনলাইন ডেস্ক/আর কে-১৩

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত