Friday, April 19, 2024

সুবীর নন্দীর চির বিদায়ের দিন মনে রাখেনি কেউ

বাংলা গানের কিংবদন্তি গায়ক সুবীর নন্দী চলে যাওয়ার চার বছর আজ। কিন্তু জনপ্রিয় এ শিল্পীর চলে যাওয়ার দিনে কোন আয়োজনই রাখা হয়নি। গানে গানে দর্শক-শ্রোতারা কিংবদন্তি এই শিল্পীকে মনে রাখলেও সংগীতের লোকের তার চলে যাওয়ার দিনটিকে ভুলেই বসে আছেন যোনা!

তবে শিল্পীর চলে যাওয়ার দিনে বিষাদই যেনো সঙ্গী তার পরিবারের। সুবীর নন্দীর মেয়ে  ফাল্গুনী নন্দী ও  স্ত্রী পূরবী নন্দীর সঙ্গে যোগাযোগ করে জানা গেল পারিবারিকভাবেই সুবীর নন্দীকে স্মরণ করছেন তারা। তবে বিশেষ কোনো আয়োজন রাখা হয়নি।

চলচ্চিত্রের গানের জন্য জনপ্রিয়তা অর্জনকারী সুবীর নন্দী আবহমান বাংলার লোকগান, আধুনিক গান এবং নজরুল সংগীত শ্রোতাদের কাছেও সমান বরেণ্য। মহানায়ক, শুভদা, শ্রাবণ মেঘের দিন, মেঘের পরে মেঘ ও মহুয়া সুন্দরী চলচ্চিত্রে গান গেয়ে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি।

কিন্তু কির্তিমান এই গায়কের মৃত্যুর দিনে সংগীতের কোনা সংগঠনকে তাকে স্মরণের আয়োজনের খোঁজ মিলেনি।

সুবীর নন্দী ১৯৫৩ সালের ১৯ নভেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং থানার নন্দীপাড়ায় এক কায়স্থ সংগীতপ্রেমী পরিবারে জন্ম নেন। তার ডাক নাম বাচ্চু। তার পিতা সুধাংশু নন্দী ছিলেন একজন চিকিৎসক। তার মা পুতুল রানীও গান গাইতেন। মায়ের কাছেই হয় তার সংগীতের হাতেখড়ি।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে গান গাইতে পছন্দ করতেন সুবীর নন্দী। বেতার, টেলিভিশন এবং চলচ্চিত্রের প্লেব্যাকে তার অসংখ্য জনপ্রিয় গান রয়েছে। সংগীতচর্চার পাশাপাশি ব্যাংকে চাকরি করতেন তিনি। ২০১৯ সালের ৭ মে ৬৫ বছর বয়সে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে চলে যান ওই বছরেই সংগীতে অবদানের জন্য একুশে পদকে ভূষিত এই শিল্পী।

অনলাইন ডেস্ক/আর কে-১৬

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত