Thursday, April 25, 2024

কেশবপুরে বাজারের কেনা ডাটার বীজে কৃষকের মাথায় হাত

কেশবপুর (যশোর) প্রতিনিধিঃ কেশবপুরে এক কৃষক বাজার থেকে ডাটা বীজ কিনে ক্ষেতে বপন করে ক্ষতির মুখে পড়েছেন। বীজ থেকে চারা গজানোর এক মাসের মধ্যেই গাছে ফুল আসায় ডাটা বিক্রি করতে না পেরে ওই কৃষকের মাথায় হাত উঠেছে।
সোমবার দুপুরে ঘটনা উল্লেখ করে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেছেন।
অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার আলতাপোল গ্রামের কৃষক আব্দুল কুদ্দুস গাজী গত ২৩ ফেব্রæয়ারি কেশবপুর শহরের চার আনি বাজারের ওদুদ মোল্লার বীজ ভান্ডার নামক একটি দোকান থেকে জমিতে বপনের জন্য ৪০০ টাকা দিয়ে ডাটার বীজ কেনেন। পরে আলতাপোল মাঠে বর্গা নেওয়া ২১ শতক জমিতে ডাটার বীজ বপন করলে এক মাস পার না হতেই গাছে ফুল চলে আসে। ক্ষেত থেকে কয়েক কেজি ডাটা তুলে বাজারে বিক্রি করতে আনলে ডাটায় ফুল থাকায় কেউ কিনতে আগ্রহী হয় না।
কৃষক আব্দুল কুদ্দুস গাজী বলেন, ভেজাল বীজের বিষয়টি ওই দোকানদারকে জানালে বিভিন্ন তালবাহানা করতে থাকে ও ডাটা তুলে পাটবীজ বপনের পরামর্শ দেয়। ডাটার বীজ কেনা, জমি চাষাবাদ, সার বোনা, পানি দেওয়াসহ ক্ষেতে মুজুরি বাবদ ২১ শতক জমিতে তার প্রায় ২৫ হাজার টাকা খরচ হয়েছে। ভেজাল বীজের কারণে তিনি প্রতারিত হওয়ায় ক্ষতিপূরণের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ করেছেন।
ওদুদ বীজ ভান্ডারের পরিচালক ওদুদ মোল্লার মুঠোফোনে কল দিলে তার ছেলে সাইফুল ইসলাম জানায়, তার বাবা এখন দোকানে নেই। আর এ সম্পর্কে তিনি কিছু জানেন না।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেন বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি উপজেলা কৃষি কর্মকর্তার মাধ্যমে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
আর কে-০৪
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত