Saturday, April 20, 2024

আফগানিস্তান ও পাকিস্তানে ভূমিকম্পে ১১ জনের মৃত্যু

রাতদিন ডেস্ক: আফগানিস্তান ও পাকিস্তান সীমান্তে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। এতে কেঁপে ওঠে ভারতও। আল জারিরার তথ্যমতে এখন পর্যন্ত দেশ দুটির অন্তত ১১ জন মানুষের মৃত্যু হয়েছে। এরই মধ্যে পাকিস্তানে ৯ জন এবং আফগানিস্তানে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে আহত হয়েছেন শতাধিক মানুষ।

পাকিস্তানের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। এর উৎপত্তিস্থল আফগানিস্তানের বাদাখশান প্রদেশের হিন্দুকুশ পার্বত্য এলাকায়। তবে মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) প্রাথমিকভাবে জানিয়েছে, এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৫। মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যার পর এ ভূমিকম্প আঘাত হানে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল, পাকিস্তানের ইসলামাবাদ, লাহোরসহ বেশ কয়েকটি শহর এবং ভারতের রাজধানী নয়াদিল্লি ও কাশ্মীরে এ ভূমিকম্প অনুভূত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ভূমিকম্পের পর উত্তর ভারতের বেশ কয়েকটি প্রদেশে প্রায় দুই মিনিটের মতো কম্পন অনুভূত হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, মানুষজন রাস্তায় খোলা আকাশের নিচে জড়ো হচ্ছেন। ভূমিকম্পের কারণে তাদের ঘরের ভেতরে জিনিসপত্র পড়ে গেছে বলেও জানান তারা।

এদিকে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, মঙ্গলবারের ভূমিকম্পে পাকিস্তানে প্রায় ৩০ সেকেন্ডের মতো স্থায়ী হয়।

রাওয়ালপিন্ডিতে থাকা বার্তা সংস্থা এএফপির এক সাংবাদিক জানান, ভূমিকম্পের সময় মানুষ তাদের বাড়ি থেকে দৌড়ে বের হয়ে যাচ্ছিলেন। এ সময় তারা কোরআন তেলওয়াত করতে থাকেন।

এছাড়া ইসলামাবাদ, লাহোর ও দেশের অন্যান্য অঞ্চল থেকেও একই ধরনের খবর আসছে বলে জানায় সংবাদমাধ্যমটি।

পাকিস্তানের উদ্ধারকারী দল রেসকিউ ১১২২ এর ডিজি ডা. খাতের আহমেদ জানান, তারা স্বাবি ও লোয়ার দির এলাকা থেকে উদ্ধারের ডাক পেয়ে ঘটনাস্থলে টিম পাঠিয়েছেন।

এমএইচ-০৩

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত