Saturday, April 20, 2024

মেধা ও যোগ্যতায় কনস্টেবল পদে চাকরি পেলেন ১০৬ প্রার্থী

যশোরে শতভাগ স্বচ্ছতায় পুলিশ কন্সটেবল নিয়োগ হবে। একটি টাকাও লাগেনা, কারো সাথে আর্থিক লেনদেন না করতে জেলা পুলিশের পক্ষে চাকরি প্রার্থী ও অভিভাবককে যে পরামর্শ দেয়া হয়েছিল তার সমাপ্তি হয়েছে। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে ১০৬ প্রার্থীকে চাকরি দেয়া হয়েছে। মেধা ও যোগ্যতার ভিত্তিতে এই নিয়োগ প্রক্রিয়া সমাপ্ত হয়েছে বলে দাবি করে নিয়োগ বোর্ডের সভাপতি দিক নির্দেশনা দিয়েছেন অকৃতকার্যদের প্রতি। আগামিতে আবারো প্রস্তুতি নিতে বলেছেন।
যশোর জেলায় ট্রেনিং রিক্রুট কনস্টেবল পদে গত ২ মার্চ থেকে লোক নিয়োগে প্রার্থীদের শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণ পরীক্ষা শুরু হয়। পরবর্তীতে আরো কয়েকধাপে পরীক্ষার পর চুড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে।
এ বছরে বাংলাদেশ পুলিশে কন্সটেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তির পর যশোর জেলা পুলিশ কয়েক সপ্তাহ আগেই পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করে। অনলাইনে আবেদনের পর যাচাই বাছাই করে প্রার্থীদের ডাকা হয়। ২ মার্চ সকাল ৮ টায় যশোরের পুলিশ সুপার ও জেলা রিক্রুট নিয়োগ বোর্ডের সভাপতি প্রলয় কুমার জোয়ারদার, বিপিএম (বার), পিপিএম এর সভাপতিত্বে পুলিশ লাইন্সে ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগ পরীক্ষা শুরু হয়।
একাধিক সূত্রের তথ্যেমতে, সম্পূর্ণ মেধা, যোগ্যতা ও অত্যন্ত স্বচ্ছতার ভিত্তিতে লোক নিয়োগ প্রক্রিয়ার প্রথম দিনে প্রার্থীদের শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনের শুরু থেকে শেষ পর্যন্ত অত্যন্ত উৎসবমুখর পরিবেশে প্রার্থীদের শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণ প্রক্রিয়া সম্পূর্ণ মেধা, যোগ্যতার ভিত্তিতে শেষ হয়। দিনের শুরুতেই পুলিশ লাইন্সের  প্রধান গেইটের সামনে উপস্থিত সকল প্রার্থী ও তাদের অভিভাবকদের উদ্দেশ্যে পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার সচেতনতামূলক বক্তব্য দেন। তিনি বলেন, কেউ কোনো প্রকার দালাল ও প্রতারক চক্রের খপ্পরে পড়বেন না। নিয়োগ বোর্ডের অন্যান্য সদস্য, পুলিশ হেডকোয়ার্টার্স কতৃক নিয়োগকৃত সংশ্লিষ্ট তদারকি কমিটির সদস্যগণ এবং নিয়োগ ডিউটিতে নিয়োজিত জেলা পুলিশের সকল পদমর্যাদার অফিসার ও ফোর্সবৃন্দ এ বিষয়ে মাঠ পর্যায়েও তদারকি করেন।
এরপর সম্পূর্ণ স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে নিজেদের মেধা ও যোগ্যতার প্রমাণ দেন ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদের ১০৬ প্রার্থী। গত ১৯ মার্চ সকালে যশোর পুলিশ লাইন্সে বাংলাদেশ পুলিশ ট্রেনিং রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে লোক নিয়োগের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করেন নিয়োগ বোর্ডের সভাপতি ও খুলনার পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, বিপিএম।এরপর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মনস্তাত্তিক ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে পুলিশ ট্রেনিং রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে যশোর জেলার চূড়ান্ত ফলাফল প্রকাশ ও উত্তীর্ণ প্রার্থীদের ফুল দিয়ে অভিনন্দন জানান নিয়োগ বোর্ড সভাপতি।  বোর্ড সভাপতি উপস্থিত প্রার্থীদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন।
তিনি জানিয়েছেন, নিয়োগের প্রথম দিন থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মেধা, যোগ্যতা ও অত্যন্ত স্বচ্ছতার ভিত্তিতে এই লোক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এখানে যারা চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছেন তারা সকলেই নিজেদের মেধা ও যোগ্যতায় স্থান পেয়েছেন। একই সাথে তিনি চূড়ান্ত ফলাফলে যেসকল প্রার্থী অকৃতকার্য হয়েছেন তাদের পরবর্তীতে আবারো প্রস্তুতি নিতে আহবান জানিয়েছেন।
এ ব্যাপারে যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার গ্রামের কাগজকে জানিয়েছেন, নিয়োগে কোনো প্রকার টাকা লাগেনি, বিগত নিয়োগেও কারো একটি টাকাও লাগেনি। প্রতারক ও দালাল চক্রের প্রতি হুঁশিয়ারি দেয়া হয়েছিল। কেউ এই নিয়োগ নিয়ে কোনো প্রকার আর্থিক লেনদেন করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেয়া হয়েছিল। সব মিলিয়ে তিনি জোর দিয়ে বলেন এবারো লোক নিয়োগ হয়েছে শতভাগ মেধা যোগ্যতা ও অত্যন্ত স্বচ্ছতার মাধ্যমে।
রাতদিন সংবাদ/আর কে-২৩

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত