Thursday, March 28, 2024

প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উপর গুরুত্বারোপ করেছেন- কেসিসি মেয়র

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ “স্বাধীনতা পরবর্তী যুদ্ধ-বিধ্বস্থ বাংলাদেশে ইউসেপ বাংলাদেশ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করে সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের শিক্ষার ব্যবস্থা করেছে যা অনন্য। কারিগরি দক্ষতা না থাকায় অনেক শিক্ষিত লোকও বিদেশ গিয়ে মূল্যহীন হয়ে পড়েন।
প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উপর গুরুত্বারোপ করেছেন এবং প্রত্যেকটি উপজেলায় একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার প্রকল্প হাতে নিয়েছেন। চাকুরি মেলা আয়োজন করে বেকার যুবকদের কর্মসংস্থানে সহায়তা করায় তিনি ইউসেপ বাংলাদেশ কে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন কেসিসি মেয়র তালুকদার আবদুল খালেক।
সোমবার (৩০ জানুয়ারি) সকালে ইউসেপ বাংলাদেশ খুলনা অঞ্চলের আয়োজনে ও আইএলও স্কীলস ২১ ((ILO Skills 21) প্রকল্পের সহযোগিতায় বর্ণাঢ্য চাকুরী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইউসেপ বাংলাদেশ খুলনা অঞ্চলের আয়োজনে ও আইএলও স্কীলস ২১ ((ILO Skills 21) প্রকল্পের সহযোগিতায় নগরীর বৈকালীস্থ ইউসেপ মহসিন খুলনা টিভিইটি ইনস্টিটিউটে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ সমাপ্তকারী যুবক-যুবতীদের কর্মসংস্থানে সহযোগিতা করার লক্ষ্যেই বর্ণাঢ্য চাকুরী মেলার আয়োজন করা হয়।
ইউসেপ বাংলাদেশ এর নির্বাহী পরিচালক ও (সাবেক মূখ্য সচিব) ড. মো: আবদুল করিম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা, স্থানীয় সরকারের উপ পরিচালক মোঃ ইউসুপ আলী, বিভাগীয় কমিশনায় (ভারপ্রাপ্ত) মোঃ শহিদুল ইসলাম ও খুলনা জেলা আওয়ামীলীগের সদস্য ও বিশ্বাস প্রোপার্টিজ এর সিইও আজগর বিশ্বাস তারাসহ শীর্ষ প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ ও সামজিক নেতৃবৃন্দ।
মেলাতে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা কেক কেটে এবং বেলুন উড়িয়ে কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন। বিশেষ অতিথির বক্তব্যে খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: মাসুদুর রহমান ভূঞা বলেন, “কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই। ইউসেপ বাংলাদেশ তার কর্মকান্ডের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকারের সহায়ক হিসেবে কাজ করে যাচ্ছে। ইউসেপের অগ্রযাত্রায় বাংলাদেশ পুলিশ তার সাধ্য অনুযায়ী সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করেন।’’
স্থানীয় সরকারের উপ পরিচালক মোঃ ইউসুপ আলী বলেন, অনেক চাকুরী প্রার্থী ও চাকুরীদাতা প্রতিষ্ঠান আজকের মেলায় উপস্থিত হয়েছেন। এ মেলার মাধ্যমে অনেকেই চাকুরির নিশ্চয়তা পাবেন। চাকুরি প্রাপ্তিতে দক্ষতার কোন বিকল্প নেই। তবে যোগাযোগ দক্ষতা ও অন্যান্য সফট্স্কীলও অর্জন করতে হবে। তিনি ইউসেপ বাংলাদেশকে এর কর্মকান্ডের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।’’
সভাপতির বক্তব্যে ড. মো: আবদুল করিম বলেন, “ইউসেপ বাংলাদেশ অনাথ, এতিম, টোকাই ও সুবিধাবঞ্চিত শিশুকিশোরদের সাধারণ ও কারিগরি শিক্ষা প্রদান করে আসছে এবং প্রশিক্ষণ পরবর্তী শোভন কর্মসংস্থানের মাধ্যমে তাদের আর্থসামাজিক উন্নয়নে ভ‚মিকা পালন করছে। বিদেশে অনেক দক্ষ জনশক্তির প্রয়োজন। কিন্তু বাংলাদেশের শিক্ষিত তরুণরা দক্ষতার অভাবে বিদেশে কম বেতনে কাজ করেন। এক্ষেত্রে ভারত এবং পাকিস্থানীরা দক্ষ হয়ে বিদেশে গিয়ে উচ্চ বেতনে চাকুরি করছে।
এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য মানবতাবাদী নিউজিল্যান্ডের নাগরিক লিন্ডসে এ্যালান চেইনী ১৯৭২ সালে ইউসেপ বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। দক্ষ জনশক্তি তৈরি করার লক্ষ্যে বিভিন্ন বিভাগীয় শহরে কারিগরি ইনস্টিটিউট স্থাপনের স্বপ্ন দেখেন এবং সেই স্বপ্ন বাস্তবায়নে ইউসেপ বাংলাদেশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এবং দক্ষ জনশক্তির শূণ্যস্থান পূরণে অগ্রণী ভূমিকা পালন করছে। আাজকের ইউসেপ বাংলাদেশ তৈরিতে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা কৃতজ্ঞতাসহ উল্লেখ করেন।’’
মেলায় আরো বক্তব্য রাখেন খুলনা জেলা আওয়ামীলীগের সদস্য ও বিশ্বাস প্রোপার্টিজ এর সিইও বিশিষ্ট ব্যবসায়ী আজগর বিশ্বাস তারা । তিনি ইউসেপ এর প্রশিক্ষাণার্থীদের আবাসিক ভবন নির্মাণের জন্য ২০ লক্ষ টাকা অনুদান প্রদান করার ঘোষণা দেন এবং অনুষ্ঠানে ২ লক্ষ টাকার চেক হস্তান্তর করেন।
এছাড়াও মেলায় আরো বক্তব্য রাখেন ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ, মিডিয়া প্রতিনিধি ও চাকুরি প্রার্থী গ্রাজুয়েট প্রতিনিধি। উক্ত চাকুরী মেলায় চাকুরী প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে উপস্থিত ছিলেন, প্রাণ আরএফএল গ্রুপ, ভিআইপি ইন্ডাস্ট্রিজ বাংলাদেশ প্রাঃ লিঃ, আকিজ জুট মিলস লিঃ, টিকে গ্রুপ, বাংলাদেশ এডিবল ওয়েল লিঃ, সালাম জুট মিলস প্রাঃ লিঃ, জুট টেক্সটাইল মিলস লিঃ, বিশ্বাস প্রোপার্টিজ, আব্দুল্লাহ ব্যাটারী কোং লি:, ইউরো গ্রুপ, ফার্নিচার ওয়ার্ল্ড, ইলেক্ট্রো সলুশন, উজলকুর ইঞ্জিনিয়ারিং, ডাচ্ বাংলা প্যাক লিঃ, সোনালী ডোর, এসএস ট্যুরস এন্ড ট্রাভেলস্, ম্যানগ্রোভ অ্যাপারেলস ও স্থানীয় স্বনামধণ্য ইন্ডাস্ট্রির প্রতিনিধিগণ।
ইভেন্ট পার্টনার হিসেবে ইস্টওয়েস্ট হিউম্যান রিসোর্স সেন্টার ও ইউরো গ্রুপ সহযোগিতা করে। উক্ত মেলায় প্রায় ২৫০০ প্রশিক্ষণার্থী চাকুরী প্রত্যাশীরা তাদের পছন্দের কোম্পানীতে নিজ নিজ জীবনবৃত্তান্তপ্রস্তুত করে জমা প্রদান করেন। এছাড়াও প্রতিষ্ঠানগুলো স্পট ইন্টারভিউ এর মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচন করেন এবং সংগৃহীত জীবনবৃত্তান্তথেকে পরবর্তীতে পর্যায়ক্রমে যোগ্য প্রার্থী নির্বাচন করবে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে ইউসেপ শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
দিনব্যাপী অনুষ্ঠিত চাকুরি মেলাটি খুবই আনন্দঘন ও শিক্ষণীয় পরিবেশে সম্পন্ন হয়। উল্লেখ্য যে, ১৯৭২ সাল থেকে ইউসেপ বাংলাদেশ শহরের সুবিধাবঞ্চিত শ্রমজীবী শিশু কিশোরদের সাধারণ শিক্ষা, কারিগরি প্রশিক্ষণ প্রদান এবং প্রশিক্ষণপ্রাপ্ত গ্রাজুয়েটদের শোভন কর্মসংস্থানে সহযোগিতা প্রদান করে আসছে।
আর কে-২১
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত