Thursday, April 25, 2024

মধুমেলায় পঞ্চম দিনের আলোচনা সভায় বক্তরা: বাংলা ভাষা বিশ্বের সাথে পরিচয় ঘটিয়েছেন মধুসূদন

অলিয়ার রহমান, কেশবপুরঃ কেশবপুরের সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী মধুমেলার পঞ্চম দিন রবিবার সন্ধ্যায় মধুমঞ্চে বিষয় ভিত্তিক আলোচনা সভায় বক্তরা বলেন, বাংলা ভাষায় সাহিত্য রচনা করে বিশ্বের সাথে মাতৃভাষার পরিচয় ঘটিয়েছেন মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। তিনি ইতিহাসে আপন মহিমায় উজ্জ্বল নক্ষত্র।
ক্ষণজন্মা পুরুষ হিসেবে তাঁর আর্বিভাব ছিলো বাংলা সাহিত্যে উষার অঙ্গনে দেবদূতের মত। তাঁর মেধা ও মননশীল সৃষ্টি চেতনায় সমৃদ্ধ হয়েছে বাংলা ভাষা ও সাহিত্য। যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক তুষার কুমার পালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন, যশোর শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর ড.আহসান হাবীব।
বিশেষ অতিথির বক্তৃতা করেন, যশোরের সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস। অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান ও প্রফেসর আব্দুল মান্নান।
আলোচনায় অংশ নেন যশোর ইনস্টিটিটের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ লিটু, তির্যক যশোরের সাধারণ সম্পাদক দীপংকর দাস রতন, বাংলাদেশ বেতারের যশোর প্রতিনিধি ফরাজী আহমেদ সাঈদ বুলবুল, সুবর্ণ লিরিক এর সাধারণ সম্পাদক কবি কাসেদুজ্জামান সেলিম, প্রভাষক কানাইলাল ভট্টাচার্য, কবি ও সাংবাদিক তহীদ মনি। অনুষ্ঠান পরিচালনা করেন প্রভাত কুমার রায় ও কাজী শাহেদ নওয়াজ।
আলোচনা সভার পূর্বে ও পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আর কে-১৬
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত