Friday, April 19, 2024

চীনসহ সারা বিশ্বেই স্মার্টফোন বিক্রি কমেছে

শুধু চীনে নয়, ২০২২ সালে সামগ্রিকভাবেই স্মার্টফোন বিক্রি অনেকটা কমেছে। গত বছর বৈশ্বিক স্মার্টফোন বিক্রির পরিমাণ ছিল ১২০ কোটি, যা আগের বছরের চেয়ে ১১ শতাংশ কম। এই পরিসংখ্যান ২০১৩ সালের পর সর্বনিম্ন।

২০২২ সালে চীনে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ভিভোর স্মার্টফোন। তা সত্ত্বেও গত বছর তাদের বিক্রি কমেছে আগের বছরের চেয়ে ২৫ দশমিক ১ শতাংশ। দ্বিতীয় স্থানে অনার নামের এক স্মার্টফোন। তাদের বিক্রি বেড়েছে ৩৪ শতাংশের বেশি, যদিও আগের বছর তাদের বিক্রির পরিমাণ ছিল খুবই কম। অর্থাৎ দুর্বল ভিতের ওপর দাঁড়িয়ে গত বছর ভালো করেছে এই কোম্পানি।

চীনের বাজারে তৃতীয় স্থানে আছে অ্যাপলের আইফোন ও অপো। তৃতীয় স্থানে থাকা সত্ত্বেও আইফোনের বিক্রি বার্ষিক হিসাবে ৪ দশমিক ৪ শতাংশ কমেছে।

গত বছর অবশ্য চীনে অ্যাপলের কারখানায় একাধিকবার লকডাউনবিরোধী শ্রমিক বিক্ষোভ হয়েছে। মূলত সেখান থেকেই চীনের অন্যান্য কারখানা ও শহরে লকডাউনবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সে কারণে সে দেশে আইফোনের উৎপাদন কমে যায়।

বিশ্লেষকেরা বলেন, গত বছর বিশ্বজুড়েই মন্দার আশঙ্কা ছিল। উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো যে হারে নীতি সুদহার বাড়িয়েছে, তার জেরে তৈরি হয় মন্দার আশঙ্কা। একদিকে নীতি সুদহার বৃদ্ধির কারণে সমাজে অর্থের প্রবাহ কমে যায়। অন্যদিকে মন্দার আশঙ্কায় মানুষ কেনাকাটায় হিসেবি হয়—এ দুয়ের প্রভাবে স্মার্টফোন বিক্রি অনেকটা কমে যায়।

অনলাইন ডেস্ক/আর কে-০৫

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত