Thursday, April 25, 2024

মধুমেলায় “আন্ডার গ্রাজুয়েট চা ওয়ালা”ব্যতিক্রম স্টল

- Advertisement -

অলিয়ার রহমান,কেশবপুর প্রতিনিধি: যশোরের কেশবপুরে কপোতাক্ষ নদের তীরে অবস্থিত সাগরদাঁড়িতে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯ তম জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত হচ্ছে ঐতিহ্যবাহী মধুমেলা। যশোর জেলা প্রশাসকের আয়োজনে ২৫ শে জানুয়ারি অনুষ্ঠিত ৭ দিন ব্যাপি এই মেলার শুভ উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

মধুমেলায় সার্কাস, জাদু প্রদর্শনী, নাগরদোলা, মৃত্যুকূপ, শিশু বিনোদনসহ বিভিন্ন ধরণের খাবার, জিনিসপত্র, পোষাক ও খেলনার দোকান বসেছে। এর ভিতরে সম্পূর্ণ ব্যতিক্রম একটি চায়ের দোকান বসেছে কপোতাক্ষ নদের তীরে অবস্থিত কাঠ বাদাম গাছের নিচে। এই চায়ের দোকানের নামকরণ করা হয়েছে “আন্ডার গ্রাজুয়েট চা ওয়ালা” নামে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আল আমিন মুক্তর উদ্দোগে বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতক পড়ুয়া শিক্ষার্থীরা মিলিত হয়ে খড়ের তৈরি এই দোকান পরিচালনা করছেন। এই দোকানে চা পরিবেশন করা হচ্ছে স্পেশাল মাটির ভাড়ে। তবে এখানে শুধু মাত্র চা বিক্রি করা হচ্ছে না। এখানে দর্শনার্থীরা ঘুরতে এসে বিখ্যাত কপোতাক্ষ নদের পাড় ও কাঠ বাদাম গাছ তলায় বসে দুধ চা, কফি, মসলা চা, স্পেশাল কফি, স্পেশাল মাটির শানুকের ফুসকা, স্পেশাল মাটির বাটির চটপটি, ফুসকা ও চটপটি, কোমল পানি, সাদা পানি, আইসক্রিম খেতে পারছেন।

এই আয়োজনে মুক্তর পাশাপাশি যুক্ত আছেন তরিকুল ইসলাম শাওন, হৃদয়, নাহিদ, শাহিন, ফারুক, অপু, সেলিমসহ আরো অনেকে।

ব্যতিক্রম এই আয়োজনের বিষয়ে জানতে চাইলে আল আমিন মুক্ত বলেন, সূর্যোদয় নামে আমাদের একটি স্বেচ্ছাসেবী সংগঠন আছে। আমরা স্নাতক পড়ুয়া বন্ধুরা মিলে এই দোকানটি পরিচালনা করছি। এখান থেকে যে লাভ আসবে তার একটা অংশ সংগঠনের মাধ্যমে সমাজ ও মানব সেবার কাজে ব্যয় করা হবে।

মধুমেলার এই আন্ডার গ্রাজুয়েট চা ওয়ালাও হতে পারে বর্তমান সমাজের কাছে একটি বড় উদাহরণ। কোনো কাজকে ছোট মনে না করে লোক লজ্বা উপেক্ষা করে সৎ পথে থেকে পরিশ্রম করে গেলে ভালো কিছু করা সম্ভব বলে মনে করছেন অনেকেই।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত