Saturday, April 20, 2024

একটি যুগের সমাপ্তি, বন্ধ হলো বিবিসি আরবির রেডিও সম্প্রচার

আরবি ভাষায় রেডিও সম্প্রচার বন্ধ করে দেওয়া হবে বলে গত সেপ্টেম্বরে ঘোষণা দিয়েছিল বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস। শুধু আরবি নয়, ওই ঘোষণায় বাংলা, হিন্দি, চীনা, ফারসিসহ মোট ১০টি ভাষায় রেডিও বন্ধ করার কথা জানিয়েছিল বিবিসি।

ওই সময় করপোরেশনটি বলেছিল, উচ্চ মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান ব্যয়ের সমন্বিত চাপের মুখে ‘কঠিন এই সিদ্ধান্তের দিকে যেতে হচ্ছে’। তবে রেডিও সম্প্রচারের পরিবর্তে আরবি ও ফারসি উভয় ভাষার নির্ধারিত বিবিসির টিভি সম্প্রচার অব্যাহত থাকবে। আরবি ও ফারসি ভাষার অডিও এবং অন্যান্য ডিজিটাল সামর্থ্য বাড়াতে বিনিয়োগ করা হবে।

১৯৩৮ সালের ৩ জানুয়ারি মিসরে যাত্রা শুরু করেছিল বিবিসি আরবি রেডিও। প্রতিষ্ঠানটির সাবেক প্রধান হোসাম এল সোকারি বলেন, বিবিসি আরবি রেডিওর পরিষেবা প্রত্যন্ত এলাকার অনেক মানুষের জীবন বদলে দিয়েছে। তাঁরা ছোট ও তুলনামূলক কমদামি ডিভাইস ব্যবহার করেও সংবাদ শুনতে পারতেন। এখন তাঁদের বিবিসির পরিষেবা পেতে সম্ভবত আরও বেশি ব্যয় করতে হবে।

এর আগে গত ৩১ ডিসেম্বর ৮১ বছরের যাত্রার ইতি টানে বিবিসি বাংলা রেডিও। ওই দিন সন্ধ্যা সাড়ে সাতটা ও রাত সাড়ে ১০টায় শেষবারের মতো বিবিসি রেডিওতে প্রচারিত হয় সংবাদ এবং সমসাময়িক প্রসঙ্গের অনুষ্ঠান ‘প্রবাহ’ ও ‘পরিক্রমা’। এর মধ্য দিয়ে দীর্ঘকাল বাংলার মানুষের আগ্রহের কেন্দ্রে থাকা রেডিওটির সম্প্রচার বন্ধ হয়ে যায়।

অনলাইন ডেস্ক/আর কে-০৩

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত