Saturday, April 20, 2024

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার বাবর

ব্যাট হাতে গত বছরটা স্বপ্নের মতো কেটেছে বাবর আজমের। তিন ফরম্যাটেই ছুটিয়েছেন রানের ফোয়ারা। আর তাতে আইসিসির পক্ষ থেকে বড়সড় সুখবর পেলেন পাকিস্তানের অধিনায়ক। তিন ফরম্যাটে ধারাবাহিক পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি।

ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে বছরের সেরা খেলোয়াড়কে স্যার গারফিল্ড সোবার্স ট্রফি পুরষ্কার দিয়ে থাকে আইসিসি। এবার সেই পুরষ্কারের জন্য পাকিস্তানের অধিনায়ককে নির্বাচিত করেছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। বৃহস্পতিবার বিবৃতি দিয়ে ঘোষণাটি জানিয়েছে সংস্থাটি।

গেল বছর মাঠের ক্রিকেটে সবচেয়ে বেশি ধারাবাহিক খেলোয়াড় সাদা বল ও লাল বল দুটোতেই ছিলেন অনবদ্য। এছাড়া সফলভাবে নেতৃত্বও দিয়েছেন দলকে। টেস্ট, ওয়ানডে ও টি–টোয়েন্টি মিলিয়ে পাকিস্তান গত বছর ম্যাচ খেলেছে ৪৪টি। বাবরের নেতৃত্বে এর মধ্যে ২৩টি ম্যাচ জিতেছে তারা।

সব সংস্করণের ক্রিকেট মিলিয়ে গেল বছর ৪৪ ম্যাচে ৫৪.১২ গড়ে ২৫৯৮ রান করেছেন বাবর। যেখানে ১৭টি হাফ সেঞ্চুরির সঙ্গে আটটি সেঞ্চুরি হাঁকিয়েছেন পাকিস্তান অধিনায়ক।

ব্যাট হাতে গত বছর বাবর টেস্ট খেলেছেন ৯টি। ১৭ ইনিংসে ৬৯.৬৪ গড়ে রান করেছেন ১১৮৪। চারটি সেঞ্চুরির পাশাপাশি ছিল সাতটি ফিফটি। ওয়ানডেতেও খেলেছেন দুর্দান্ত, ৩টি সেঞ্চুরিসহ ৮৪.৮৭ গড়ে ৬৭৯ রান করেছেন।

টেস্ট ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টি ক্রিকেটেও রাজত্ব ছিল বাবরের। ১৮ ম্যাচে তার মোট রান ৭০৫। এছাড়া একই বছরে দলকে এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে টেনে নেওয়ার কৃতিত্ব তো থাকছেই।

অনলাইন ডেস্ক/আর কে-০৩

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত