Thursday, March 28, 2024

শুক্রবার সুলতান মেলার সমাপনী: ‘সুলতান স্বর্ন পদক’ পাচ্ছেন চিত্রশিল্পী শহিদ কবীর

- Advertisement -

সৈয়দ নাইমুর রহমান ফিরোজ, নড়াইল প্রতিনিধি: এবার ‘সুলতান স্বর্ণ পদক’ পাচ্ছেন বরেণ্য চিত্রশিল্পী শহিদ কবীর। সুলতান মেলার সমাপনি অনুষ্ঠান শুক্রবার (২০ জানুয়ারী) বিকেলে সুলতান মঞ্চে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী স্বপন ভট্টাচার্য্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘সুলতান স্বর্ণ পদক’ প্রদান করবেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সস্টিটিউটের যৌথ সিদ্ধান্তে গুণি এই চিত্রশিল্পীকে ‘সুলতান পদক’ দেওয়া হচ্ছে।

- Advertisement -

সুলতান মেলার সমাপনি অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নড়াইল জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৮তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে ৭ জানুয়ারী নড়াইল জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে শুরু হয় ১৪ দিনব্যাপি ‘সুলতান মেলা’।

‘সুলতান স্বর্ণ পদক’ প্রাপ্ত চিত্রশিল্পী মহান মুক্তিযুদ্ধের সংগঠক শহিদ কবীর ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে (তৎকালীন ঢাকা গর্ভমেন্ট কলেজ অব আর্টস অ্যান্ড ক্রাফট্স) থেকে বিএফএ-পাশ করে একই প্রতিষ্ঠানে ১৯৮০ সাল পর্যন্ত শিক্ষকতা করেন। বর্তমানে তিনি ফ্রিল্যান্স শিল্পী হিসেবে কাজ করছেন। এ পর্যন্ত তিনি দেশে ও বিদেশে ১২টি একক চিত্র প্রদর্শনী ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ যৌথ প্রদর্শনীতে অংশগ্রহন করেছেন। তিনি দেশে ও বিদেশে ৭টিরও বেশী পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

উল্লেখ্য যে, প্রতি বছর শিল্পী সুলতানের জন্ম জয়ন্তী উপলক্ষে নড়াইল জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন আয়োজিত সুলতান মেলা অনুষ্ঠিত হয়। মেলার সমাপনী দিনে দেশ সেরা একজন গুনি ব্যাক্তিকে ‘সুলতান স্বর্ণ পদক’ দেওয়া হয়।

এবারের মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল ৭টি দেশের শিল্পীদের অংশগ্রহনে আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, গ্রামীন খেলাধুলা লাঠি খেলা, কাবাডি, কুস্তি, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, আর্চারি, ষাড়ের লড়াই, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিল্পীর কর্মময় জীবনের ওপর সেমিনার।
মেলাকে কেন্দ্র করে লোক ঐতিহ্য শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের দোলনা, খেলনা ট্রেন-নৌকা, কারু শিল্প, মৃৎশিল্প, দারুশিল্প, কাপড়, চুড়ি-ফিতা, বিভিন্ন প্রকার পিঠা-পুলিসহ দেশীয় খাবারের পসরা সাজিয়ে শতাধিক স্টল মেলা প্রঙ্গণে বসেছে। এবার স্থানীয় ৫০টি সাংস্কৃতিক সংগঠন নৃত্য, কবিতা আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান ও নাটকের পাশাপাশি কুষ্টিয়ার লালন একাডেমীসহ ঢাকা ও খুলনার শিল্পীরা সংগীত পরিবেশন করেন। প্রতিদিন হাজার হাজার শিশু, নারী-পুরুষ মেলা উপভোগ করতে আসেন।

বরেণ্য এই শিল্পী নড়াইল শহরের মাছিমদিয়ায় ১৯২৪ সালের ১০ আগষ্ট জন্মগ্রহন করেন এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য শিল্পী ইহলোক ত্যাগ করেন। নানা কারণে মেলা পিছিয়ে চলতি মাসে অনুষ্ঠিত হচ্ছে।

চিত্র শিল্পী শহিদ কবীর সম্পর্কিত বিস্তারিত পড়ুন আগামীকাল শুক্রবার (২০ জানুয়ারি-২০২৩)

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত