Saturday, April 20, 2024

সেঞ্চুরি হাঁকিয়ে শচীনের দুই রেকর্ড ভাঙলেন কোহলি

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকিয়েছেন বিরাট কোহলি। এর মধ্য দিয়ে ভেঙে দিয়েছেন শচীন টেন্ডুলকারের দুই রেকর্ড। ছুঁয়েছেন রিকি পন্টিং ও জ্যাক ক্যালিসের রেকর্ডও।

আজ রোববার (১৫ জানুয়ারি, ২০২৩) টস জিতে ব্যাট করতে নামা ভারত ৯৫ রানে রোহিত শর্মার উইকেট হারায়। এরপর কোহলি মাঠে নামেন। সাবলিল ব্যাটিং করে ৪৮ বলে ৫ চারে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। এরপর ৮৫ বলে ১০টি চার ও ১ ছক্কায় পূর্ণ করেন ক্যারিয়ারের ৪৬তম সেঞ্চুরি। যা দেশের মাটিতে তার ২১তম সেঞ্চুরি। আর শ্রীলঙ্কার বিপক্ষে দশম।

এর মধ্য দিয়ে কোহলি ভেঙে দিয়েছেন একক কোনো দলের বিপক্ষে শচীনের করা সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড। শচীন অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৯টি সেঞ্চুরি করেছিলেন। কোহলিও অবশ্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯টি সেঞ্চুরি করে যৌথভাবে শচীনের সাথেই ছিলেন। কিন্তু আজ শ্রীলঙ্কার বিপক্ষে ১০টি সেঞ্চুরি করে ছাড়িয়ে যান লিটল মাস্টারকে। হয়ে যান একমাত্র ব্যাটসম্যান যিনি একটি দলের বিপক্ষে সর্বোচ্চ ১০টি সেঞ্চুরি হাঁকিয়েছে।

পাশাপাশি কোহলি ভেঙে দেন শচীনের ঘরের মাঠে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডও। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১১৩ রানের ইনিংস খেলে কোহলি ছুঁয়েছিলেন ঘরের মাঠে শচীনের করা ২০ সেঞ্চুরির রেকর্ড। আজ আরও একটি সেঞ্চুরি করে ছাড়িয়ে যান তাকে।

শচীনের দুই রেকর্ড ভাঙার পাশাপাশি ভারতের সাবেক অধিনায়ক ছুঁয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি রিকি পন্টিং ও দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক কালিসের একটি রেকর্ডও। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক পন্টিং ও জ্যাক ক্যালিস ঘরের মাঠে সর্বোচ্চ ৪৬টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন। আজ কোহলিও দেশের মাটিতে ৪৬তম পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেন। এই তালিকায় শীর্ষে আছেন শচীন। তিনি তার ক্যারিয়ারে ৫৮টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন।

আজ অবশ্য তাকে আউট করতে পারেননি শ্রীলঙ্কার বোলাররা। ১১০ বল খেলে ১৩টি চার ও ৮ ছক্কায় ১৬৬ রানে অপরাজিত থাকেন কোহলি।

অনলাইন ডেস্ক/আর কে-১২

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত