Thursday, March 28, 2024

কাবুলে আত্মঘাতী বিস্ফোরণে বহু হতাহত

- Advertisement -

আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বিস্ফোরণে বহু মানুষ হতাহত হয়েছেন। বুধবার এক আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেওয়ায় হতাহতের এই ঘটনা ঘটেছে।

- Advertisement -

ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, কাবুলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটিয়েছেন এক আত্মঘাতী বোমা হামলাকারী। এতে ২০ জনের বেশি মানুষ হতাহত হয়েছেন।

ঘটনাস্থলের ছবিতে দেখা যায়, মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ভবনের বাইরে রাস্তায় বরফের ওপর অনেক মানুষ পড়ে আছেন। জামশেদ করিমি নামের একজন গাড়িচালক বলেন, আমি জানি না তাদের মধ্যে কতজন মারা গেছেন অথবা আহত হয়েছেন। আমি একজনকে আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দিতে দেখেছি।

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান স্থানীয় সময় বিকেল ৪টার দিকে এই বিস্ফোরণ ঘটেছে বলে নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, বিস্ফোরণের কারণে দুর্ভাগ্যবশত অনেকে হতাহত হয়েছেন। তবে বিস্ফোরণে কতজন আহত অথবা নিহত হয়েছেন তাৎক্ষণিকভাবে তা জানাতে পারেননি তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় বলেছেন, ওই এলাকায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা পৌঁছেছেন।

বুধবারের বিস্ফোরণটি কাবুলের অন্যতম ব্যস্ত এক এলাকায় হয়েছে; যেখানে ব্শে কয়েকটি মন্ত্রণালয়ের প্রধান ভবন রয়েছে। কাবুলের অত্যন্ত সুরক্ষিত ওই এলাকায় আইনশৃঙ্খলাবাহিনীর ব্যাপক উপস্থিতির মাঝে এই হামলা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে বিস্ফোরণস্থলের পাশের একটি অফিসের একজন কর্মী রয়টার্সকে বলেছেন, তিনি বিকট বিস্ফোরণের শব্দ শুনেছেন। পরে তার অফিস থেকেও লোকজনকে সরিয়ে নেওয়া হয়।

২০২১ সালের আগস্টে পশ্চিমা সামরিক বাহিনীর আফগানিস্তান ত্যাগের পর দেশটির শাসন ক্ষমতায় আসে তালেবান। সশস্ত্র এই গোষ্ঠী ক্ষমতায় আসার পর থেকে দেশটিতে আরেক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) উত্থান দেখা গেছে। তালেবানের প্রশাসন আইএসের হামলা মোকাবিলায় ব্যাপক হিমশিম খাচ্ছে।

ইসলামিক স্টেটের সদস্যরা প্রায়ই আফগানিস্তানের বিভিন্ন শহরে বিদেশিদের ওপর হামলা চালিয়ে আসছে। কিছুদিন আগেও রাশিয়া ও পাকিস্তানের দূতাবাস এবং কাবুলে চীনের ব্যবসায়ীদের একটি হোটেল লক্ষ্য করে হামলা চালিয়েছে আইএস।

অনলাইন ডেস্ক/আর কে-২৩

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত