Saturday, April 20, 2024

উদীচীর আয়োজন যশোরে ২৫০ শিশুর তালপাতায় হাতেখড়ি

পৌষের হিমশীতল সকাল। তবে, শীতের তীব্রতা উপেক্ষা করেই মাঠে শ’ শ’ শিশুর উপস্থিতি। তাদের বেশিরভাগই চার থেকে পাঁচ বছর বয়সী শিশু। বাবা মায়ের হাত ধরে আসে শিক্ষাজীবনে প্রবেশ করতে। তাদের সেই প্রথম দিনটি হয়ে ওঠে স্মরণীয়।

কোনো এককালে তালপাতা আর কঞ্চি দিয়ে শুরু হতো লেখাপড়ায় হাতেখড়ি। কালের আবর্তে তা হারিয়ে গেলেও নতুন করে স্মরণ করিয়ে দিতে নেওয়া হয় অনন্য উদ্যোগ। আধুনিক এ যুগে এসে শহুরে জীবনে সেই তালপাতাতেই লেখা হয়। কঞ্চির বদলে কলম দিয়ে লেখা হয় বর্ণমালা। শিশুদের অ, আ, ক, খ, এবং এ, বি, সি, ডি লিখে শুরু হয় হাতেখড়ি। হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে শনিবার উদীচী যশোর জেলা সংসদ পরিচালিত অক্ষর শিশু শিক্ষালয়ের উদ্যোগে পৌর উদ্যানে অক্ষরসহ মোট সাতটি বিদ্যালয়ের ২৫০ শিক্ষার্থীকে দেয়া হয় হাতেখড়ি।

অনুষ্ঠানে সভাপতিত্ব ও স্বাগত বক্তৃতা করেন উদীচীর সহসভাপতি অ্যাডভোকেট আমিনুর রহমান হিরু। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন পৌরমেয়র হায়দার গণি খান পলাশ, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, উদীচী উপদেষ্টা ও দৈনিক গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন। শুভেচ্ছা বক্তৃতা করেন উদীচীর সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব, অক্ষর শিশু শিক্ষালয়ের অধ্যক্ষ শৈলেশ কুমার রায়।

হাতেখড়ি উৎসবে শিশুদের হাতেখড়ি দেন অতিথিবৃন্দ। এসময় আরও উপস্থিত ছিলেন কলামিস্ট রাজনীতিক আমিরুল ইসলাম রন্টু, সিনিয়র সাংবাদিক রুকুনউদ্দৌলা, সাজেদ রহমান বকুল, চিকিৎসক বীরমুক্তিযোদ্ধা ইয়াকুব আলী মোল্লা, উলাসী সৃজনী সংঘের নির্বাহী পরিচালক খন্দকার আজিজুল হক মনি, জাগরণী চক্র ফাউন্ডেশন কর্মকর্তা মাজেদ নওয়াজ, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু, অধ্যক্ষ মোস্তাক হোসেন শিম্বা, সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলুসহ অক্ষর স্কুলের শিক্ষক ও অভিভাবকবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, এক সময় তালপাতা আর কঞ্চি দিয়ে লেখার মধ্য দিয়ে শিশুদের লেখাপড়ায় হাতেখড়ি হতো। সময়ের ব্যবধানে তা হারিয়ে গেছে। তবে, উদীচী তা আবার ফিরিয়ে এনেছে। তিনি আরও বলেন, শিক্ষা যেন বোঝা না হয়, কষ্টের না হয়। শিক্ষা ও শিক্ষাজীবন হতে হবে আনন্দের। শিশুদের মেধা ও মনন বিকাশে এ ধরনের উদ্যোগ অব্যাহত রাখতে হবে।

অক্ষর ছাড়াও ব্যাপ্টিস্ট চার্চ স্কুল, মৌমাছি স্কুল, ওয়াইডাব্লিউসিএ স্কুল, সেঞ্চুরি প্রি ক্যাডেট, প্রভাতী স্কুল ও বালিয়াডাঙ্গা স্কুলের ২৫০ শিক্ষার্থীকে হাতেখড়ি দেয়া হয়। অনুষ্ঠান পরিচালনা করেন উদীচী যশোর জেলা সংসদের অনুষ্ঠান সম্পাদক কাজী শাহেদ নওয়াজ।

রাতদিন সংবাদ

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত