Friday, April 19, 2024

নড়াইলের সৌরভ তৈরী করেছেন ‘ঠকে গেলেন’ মোবাইল অ্যাপ

- Advertisement -

সৈয়দ নাইমুর রহমান ফিরোজ, নড়াইল প্রতিনিধি: অনলাইন কেনাকাটায় প্রতারণা যেন নিত্যেদিনের সঙ্গী। ক্রমেই বাড়ছে এই প্রতারণা। আর এই প্রতারণার তালিকায় প্রথমেই আছে কিশোর কিশোরীরা। তাই অনলাইন কেনাকাটায় প্রতারণা বন্ধে এবং অনলাইন প্রতারণা সম্পর্কে সকলকে সচেতন করতে নড়াইল জেলার ১৭ বছর বয়সী এক কিশোর মো: আশিকুর রহমান সৌরভ তৈরি করেছেন ‘ঠকে গেলেন’ নামের একটি মোবাইল অ্যা প। এই মোবাইল অ্যা্প এর মাধ্যমে অনলাইনে কেনাকাটা করতে গিয়ে প্রতারণার শিকার হলে অভিযোগ করা যাবে এবং সাইবার বিষয়য়ক সেবা নেওয়া যাবে।

- Advertisement -

সৌরভের এই ‘ঠকে গেলেন’ অ্যা প কাজ করবে ১৩ থেকে ১৮ বছরের শিশুদের নিয়ে। বতর্মান সময়ে সব চেয়ে বেশি প্রতারণার শিকার হয় এই ১৩ থেকে ১৮ বছর বয়সী শিশুরা। তারা না বুঝেই প্রতারকদের ফাঁদে পা দেয় এবং প্রতারণার শিকার হয়।

সৌরভ বলেন, আমাদের আশেপাশের প্রতারিত শিশুরা বিভিন্ন সমস্যার কারণে প্রতারিত হওয়া সত্ত্বেও অভিযোগ করতে চায় না। তারা যাতে ভয় না পেয়ে অভিযোগ করতে পারে সে উদ্দেশ্যেই সৌরভ এই অ্যা পটি তৈরি করেছে। এই অ্যাাপটির মাধ্যামে শিশুরা অনেক সহজে অভিযোগ করতে পারবে। সৌরভের তৈরি এই মোবাইল অ্যা পটির নাম দিয়েছেন ‘ঠকে গেলেন’ ( Thokay Gelen )।

সৌরভ জানান, আমি বিভিন্ন নিউজ চ্যাননেলে দেখেছি এই অনলাইন কেনাকাটায় প্রতারণার বিষয়ে এবং গুগল থেকে আরো বেশি জানতে পেরেছেন। এই প্রতারণার বিষয়ে তিনি বলেন, এই প্রতারণা বন্ধে এবং মানুষকে সচেতন করতে এই অ্যা প তৈরি করেছি।

আশিকুর রহমান সৌরভ নড়াইল জেলার সদর উপজেলার আলাদাতপুর গ্রামের বাসিন্দা। বাবা-মায়ের দুই সন্তানের মধ্যের সে বড়। লেখাপড়া করছেন যশোর বিএফ শাহীন কলেজের দ্বাদশ শ্রেণীতে। সে লেখাপড়ার পাশাপাশি করেন অ্যা প তৈরির কাজ। সৌরভ আশা করেন তার তৈরি এই অ্যা প অনলাইন প্রতারণা বন্ধে বিশেষ ভূমিকা রাখবে।

উল্লেখ্য, সৌরভ দীর্ঘদিন যাবত সময়োপযোগী অ্যা প নিয়ে গবেষনা করে যাচ্ছেন। তার উদ্ভাবিত অ্যা প নিয়ে নড়াইল জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে তিনি কথা বলেছেন। প্রশাসনের সকলেই তাকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত