Thursday, March 28, 2024

খুলনায় শীতকালীন প্রশিক্ষণে মানবিক কার্যক্রমে সেনাবাহিনী

- Advertisement -

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধি: শীতকালীন প্রশিক্ষণ এলাকায় স্থানীয় অসহায় ও দুস্থ মানুষের মাঝে মানবিক কার্যক্রমে এগিয়ে এসেছে বাংলাদেশ সেনাবাহিনী। বিনামূল্যে চিকিৎসা সহায়তার পাশাপাশি বিতরণ করা হচ্ছে শীতবস্ত্র ও ছাত্র-ছাত্রীদের মাঝে খেলাধুলার সামগ্রী। রবিবার (০১ জানুয়ারি) দুপুরে খুলনার রূপসা উপজেলার জাবুসা এলাকায় এসব মানবিক কার্যক্রম পরিদর্শন করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

- Advertisement -

পরিদর্শনকালে তিনি যুদ্ধকালীন প্রস্তুতি স্বরূপ বিভিন্ন রণকৌশলগত প্রশিক্ষণ কার্যাবলী পর্যবেক্ষণ করেন। তিনি বলেন জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশ সেনাবাহিনী অত্যন্ত সুনামের সাথে কাজ করছে। অনন্য পেশাদারিত্ব প্রদর্শন করে বাংলাদেশ সেনাবাহিনী এই সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। তিনি আরও বলেন, শীতকালীন প্রশিক্ষণ সেনাবাহিনীর সদস্যদের পেশাদারিত্বের পাশাপাশি রণকৌশলগত দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে। পরিদর্শনকালে বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মোঃ সাইফুল আলম, এসবিপি, ওএসপি, এসইউপি, এডব্লিউসি, পিএসসি, পিএইচডি এবং জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও এরিয়া কমান্ডার বরিশাল এরিয়া মেজর জেনারেল আবদুল কাইয়ুম মোল্লা, আরসিডিএস, এনডিসি, পিএসসি উপস্থিত ছিলেন।

পরবর্তীতে সেনাবাহিনী প্রধান ৭ পদাতিক ডিভিশন এর ব্যবস্থাপনায় খুলনা এলাকায় ২,০০০ জন অসহায় ও দুঃস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং ০৫টি স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে খেলাধুলার সামগ্রী উপহার হিসেবে প্রদান করেন। সেনাবাহিনী প্রধান বলেন, বাংলাদেশ সেনাবাহিনী সুখে-দুঃখে সকল সময়ে দেশের মানুষের পাশে থেকে যেকোন প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে সদা প্রস্তুত রয়েছে। তিনি আরও বলেন, দেশগঠন ও যে কোন দুর্যোগে বাংলাদেশ সেনাবাহিনী সামর্থ্যের মধ্যে সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর। প্রশিক্ষণকালীন সময়ে সেনাবাহিনী তার জনকল্যাণমূলক কাজের অংশ হিসেবে অসহায়, দুঃস্থ ও শীতার্ত মানুষের পাশে নিয়মিত দাঁড়ায়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সেনাবাহিনী আজ খুলনা অঞ্চলের অসহায়, দুঃস্থ ও গরীব-দুঃখী মানুষের পাশে দাঁড়িয়েছে বলে তিনি মত প্রকাশ করেন। প্রশিক্ষণ এলাকায় অসহায়, দুঃস্থ ও নিম্ন আয়ের মানুষদের মাঝে বাংলাদেশ সেনাবাহিনীর শীতবস্ত্র বিতরণের এই মানবিক কার্যক্রম সর্বস্তরের মানুষের মাঝে ইতিবাচক সাড়া ফেলেছে।

সেনাবাহিনী প্রধান শীতবস্ত্র বিতরণের পর অসহায়, দুঃস্থ ও গরীব-দুঃখী মানুষের মাঝে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে ৭ পদাতিক ডিভিশন কর্তৃক পরিচালিত ফ্রি-মেডিকেল ক্যাম্পেইন পরিদর্শন করেন। এই মেডিকেল ক্যাম্পেইনে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিভিন্ন ধরণের দীর্ঘস্থায়ী রোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, সংক্রমিত চর্মরোগ, গর্ভবতী-প্রসূতি মায়েদের চিকিৎসা সেবা ও বিশেষ পরামর্শ প্রদান এবং বিনামূল্যে ঔষধপত্র বিতরণ করা হয়। এই কর্মসূচীতে সামরিক বাহিনীর বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা মাদারীপুর, বরিশাল ও খুলনা এলাকায় বিভিন্ন সার্জারী অপারেশনসহ ১১৭৯ জন গরীব, অসহায় ও দুঃস্থ মানুষের চিকিৎসা সেবা প্রদান করা হয়। সেনাবাহিনীর এ ধরণের জনসেবামূলক কার্যক্রম জনসাধারণকে চিকিৎসা সেবা প্রাপ্তির পাশাপাশি শীতের প্রকোপ এবং অসুস্থতা থেকে আরোগ্য পেতে বিশেষ ভূমিকা রাখছে।

পরিদর্শনকালীন সময় সেনাসদর ও স্থানীয় ফরমেশনের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাগণ, স্থানীয় বেসামরিক প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, জেসিও এবং অন্যান্য পদবির সেনাসদস্যগণ, গণমাধ্যম ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত