Friday, April 26, 2024

চৌগাছায় বিনামূল্যে ধানের বীজ ও সার বিতরণ শুরু

- Advertisement -

শ্যামল দত্ত চৌগাছা (যশোর) প্রতিনিধিঃ যশোরের চৌগাছা উপজেলায় রবি মৌসুমী ৭২৩০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনা মূল্যে দেওয়া হচ্ছে উফশী ও হাইব্রিড জাতের ধান বীজ ও রাসায়নিক সার। চলতি মৌসুমে উন্নত জাত ও নতুন উদ্ভাবিত ফসল আবাদে উৎসাহিত করতে কৃষকদের এ প্রণোদনা দিচ্ছে সরকার।

চৌগাছা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি  ২০২২-২৩ মৌসুমে প্রণোদনা কর্মসুচির আওতায় উপজেলার পৌরসভা সহ ১১টি ইউনিয়ন ও ৭২৩০ জন কৃষকের মাঝে বিনামূল্যে উফশী ও হাইব্রিড জাতের ধান বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হবে। এরমধ্যে ৪ হাজার ৮০৫ জন কৃষককে উফশী জাতের বোরো বীজ ও সার এবং ২ হাজার ৪২৫ জন কৃষককে হাইব্রিড জাতের ধানের বীজ দেওয়া হয়েছে। ইতোমধ্যে ইউনিয়ন ও পৌরসভা ভিত্তিক কৃষকদের তালিকা প্রস্তুত করে দেওয়া শুরু হয়েছে। 

চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস বলেন, সরকার কৃষকদেরকে উন্নত জাত এবং নতুন নতুন উদ্ভাবিত জাতের ফসল চাষাবাদে উৎসাহিত করতে প্রণোদনা কর্মসুচির আওতায় এসব বীজ ও রাসায়নিক সার সহায়তা দেওয়া হচ্ছে। যাতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা সহজেই স্বল্প সময়ে ও কম খরচে ধান উৎপাদন করতে পারেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ইরুফা সুলতানা , সরকারি কমিশনার(ভূমি) গুন্দন বিশ্বাস, উপজেলা শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত কৃষি অফিসার মুশাব্বির হোসেন প্রমুখ।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত